24 C
আবহাওয়া
২:০৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নোবিপ্রবির সঙ্গে চীনের সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

নোবিপ্রবির সঙ্গে চীনের সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর


বিএনএ, নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এবং চীনের সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার ( ৯ মে ) নোবিপ্রবির আইকিউএসি সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রফেসর ড. ওয়াং রং এবং উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

নোবিপ্রবির পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম এবং সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ওয়াং রং। মূলত শিক্ষা, গবেষণা ও তথ্য বিনিময়ের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা, স্কলারশিপ প্রদান, চায়না-বাংলাদেশ যৌথ মেরিন ল্যাব প্রতিষ্ঠার লক্ষে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়, একটি ‘মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং’ এবং অপরটি ‘মেমোরেন্ডাম অফ এগ্রিমেন্ট’।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে এ ধরনের সমঝোতা ভবিষ্যতে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সহায়তা করবে। নোবিপ্রবি এবং সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বাক্ষরিত এ সমঝোতা স্মারক ভবিষ্যতে দুই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে যেতে আরও দৃঢ় ভূমিকা পালন করবে।’ এসময় উপাচার্য সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টসহ সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সফরের আমন্ত্রণ জানান।’

নোবিপ্রবি উপাচার্যের একান্ত সচিব জনাব আবু জুবায়েরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. জিয়াং মিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। এসময় নোবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে নোবিপ্রবির পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, ফিমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল্লাহ-আল মামুন, ফিমস বিভাগের অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর সরকার, ওশানোগ্রাফি বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক নাজমুস সাকিব খান ফিশারিজ ও মেরিন সায়েন্স বিষয়ে তাদের গবেষণা উপস্থাপন করেন। অনুষ্ঠানের তৃতীয় সেশনে সাংহাই ওশান বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক অফিসের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির নিয়মকানুন ও সুবিধাসমূহ উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে নোবিপ্রবির ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগ, ওশানোগ্রাফি বিভাগ ও প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থীগণ অনলাইনে যুক্ত ছিলেন।

বিএনএ/শাফি, এমএফ

Loading


শিরোনাম বিএনএ