29 C
আবহাওয়া
৭:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বিমানের রং সাদা হবার যত কারণ

বিমানের রং সাদা হবার যত কারণ

বিমানের রং সাদা হবার যত কারণ

বিএনএ ডেস্ক : এমন কাউকে পাওয়া যাবে না যার বিমান বা প্লেনের সঙ্গে পরিচিত নেই। একটু খেয়াল করলেই দেখবেন, প্রায় সব বিমানই সাদা রঙের হয়। মজার কথা হলো রং সাদাই হতে হবে- এমন কোনো বাধ্যবাধকতা কিন্তু নেই। তাহলে কেন প্লেনের রং সাদা হয়?  আসলে বিমানের রং সাদা হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। সেই কারণগুলো কী চলুন জেনে নেয়া যাক-

বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরার একটা যোগ রয়েছে। কেননা, অন্যান্য রং এর তুলনায় সাদা রং তাপ কম শোষণ করে এবং আলো বেশি প্রতিফলন করতে পারে। ফলে যখন সাদা রঙের বিমানের ওপর সূর্যের আলো পড়ে তখন তার অধিকাংশই প্রতিফলিত হয়ে যায়। তাই বিমানসহ প্রায় সব আকাশ যানের রং সাধারণত সাদা হয়। আর বিমানের বডির ভেতরের দিকে তাপ অপরিবাহী পদার্থ থাকে। তাই যেটুকু তাপ শোষণ করে তা বিমানের ভেতরে প্রবেশ করতে পারে না।

বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ছিদ্র হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনো ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়।

বিমান হারিয়ে গেলে খুঁজে বের করতেও সাহায্য করে। অরণ্য বা সমুদ্রের মতো জায়গাতেও খোঁজ মেলে বিমানের। শুধু দিনের বেলাই নয়, রাতের বেলাতেও সাদা রঙের জন্য সহজেই চোখে পড়ে বিমান। সাদা রঙের সঙ্গে নিরাপত্তার একটা সম্পর্ক আছে। বিমানের রং সাদা হলে যাত্রীরাও নিরাপদ বোধ করে।

তাছাড়া রোদের তেজে অন্য রং সহজেই ফ্যাকাশে হয়ে যায়। সাদা রং সেই তুলনায় অনেক দিন পর্যন্ত অবিকৃত থাকে। এসব কারণেই অধিকাংশ বিমানের রং সাদা হয়।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ