31 C
আবহাওয়া
১১:১৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » নিরপেক্ষ নির্বাচন চাইলে পাকিস্তানকে অনুসরণ করুন: আকবর আলি খান

নিরপেক্ষ নির্বাচন চাইলে পাকিস্তানকে অনুসরণ করুন: আকবর আলি খান

নিরপেক্ষ নির্বাচন চাইলে পাকিস্তানকে অনুসরণ করুন: আকবর আলি খান

বিএনএ, ঢাকাসত্যিকারে নিরপেক্ষ নির্বাচন করতে চাইলে পাকিস্তানকে অনুসরণ করার পরামর্শ দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সাবেক সচিব আকবর আলি খান।

শনিবার (৯ এপ্রিল) রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় এ কথা বলেন তিনি।

আকবর আলি খান বলেন, আমাদের দেশে তত্ত্বাবধায়ক সরকার নেই। পাকিস্তানে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকার করা হয়েছে। কারণ সেখানকার আদালত বলেনি তত্ত্বাবধায়ক সরকার ঠিক না। সেখানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয় একজন সাবেক প্রধান বিচারপতি। আর রির্টানিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয় জেলা জজদের।

ছায়া সংসদ বিতর্ক

সাবেক এই আমলা বলেন, অতীত অভিজ্ঞতার আলোকে জেলা প্রশাসকের পরিবর্তে জেলা জজদের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা যেতে পারে। আইন অনুযায়ী নির্বাহী বিভাগের কর্মকর্তারা নির্বাচন পরিচালনায় সম্পৃক্ত থাকেন। রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন হলে নির্বাহী বিভাগ ক্ষমতাসীনদের নির্দেশনার বাইরে যেতে পারেন না। এমনকি তাঁরা ভবিষ্যৎ বেনিফিট নেয়ার কথাও চিন্তা করেন।

আকবর আলি খান বলেন, বাংলাদেশে শতভাগের অধিক ভোট পেয়েও নির্বাচিত হওয়ার নজির রয়েছে। এ ধরনের ঘটনায় নির্বাচন বাতিল করার ক্ষমতা নির্বাচন কমিশনের থাকলেও তা প্রয়োগ করা হয়নি। বরং জালিয়াতির সঙ্গে সম্পৃক্তদের বিজয়ী ঘোষণা করা হয়েছে। তাই সুষ্ঠু নির্বাচন করতে হলে আগে কমিশনকে শক্তিশালী করতে হবে। সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে সরকারই ক্ষতিগ্রস্ত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ