30 C
আবহাওয়া
৫:২৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জব্দ হওয়া ২৫ কেজি স্বর্ণ বিক্রি করবে বাংলাদেশ ব্যাংক

জব্দ হওয়া ২৫ কেজি স্বর্ণ বিক্রি করবে বাংলাদেশ ব্যাংক

স্বর্ণের বার

বিএনএ, ঢাকাঃ ২৫ কেজি ৩১ গ্রাম (২ হাজার ১৭০ ভরি) সোনা বিক্রি করবে বাংলাদেশ ব্যাংক। নভেম্বরের মধ্যেই এই স্বর্ণ বিক্রির প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এরইমধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকে যে সোনাগুলো আসে তার অধিকাংশই কাস্টমসের মাধ্যমে জব্দ করা। এসব জব্দ হওয়া সোনার মধ্যে যেগুলোর বিষয়ে কোনো মামলা থাকে না অথবা মামলা নিস্পত্তি করা হয়েছে, সেই সোনাগুলো বাংলাদেশ ব্যাংক নিলামে বিক্রি করে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক ২৫ কেজির কিছু বেশি সোনা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাসেই এই বিক্রি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।’

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, নিয়ম অনুযায়ী নিলামে অংশ নিতে স্বর্ণ ব্যবসায়ীদের হালনাগাদ ট্রেড লাইসেন্স; টিআইএন সনদ; মূসক নিবন্ধন; বিআইএন সনদ; সোনা ক্রয়, মজুত ও সরবরাহের লাইসেন্স; সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠনের সদস্যপদ; আর্থিক সচ্ছলতার বিষয়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সনদ; আয়কর পরিশোধের হালনাগাদ সনদ; আবেদনকারী প্রতিষ্ঠান নিবন্ধিত লিমিটেড কোম্পানি হলে কোম্পানির নিবন্ধন সনদ; মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন, আর্টিকেল অব অ্যাসোসিয়েশন ও পরিচালকদের হালনাগাদ তালিকা জমা দিতে হবে।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের অস্থায়ী খাতে প্রায় ২ হাজার ৯০০ কেজি আর স্থায়ী খাতে রয়েছে ১৫৯ কেজি সোনা। এখন স্থায়ী খাত থেকে ২৫ কেজি সোনা বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে।

আগামী ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত আগ্রহী ব্যবসায়ীরা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকে দুই হাজার টাকা জমা (অফেরতযোগ্য) দিয়ে দরপত্র শিডিউল ক্রয় করতে পারবেন। এ সময় প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। পরে সংস্থাটির কর্মকর্তারা যাচাই-বাছাই করে নিলামে অংশ নেয়ার জন্য যোগ্যদের একটি তালিকা করবে। এই পর্যায়ে যেসব সোনার বার, অলঙ্কার, টুকরা বা পাত বিক্রি করা হবে, তা প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

দেশের বাজারে সবশেষ ২৫ অক্টোবর থেকে কার্যকর হওয়া সোনার দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভ‌রি সোনার মূল্য ৮০ হাজার ১৩২ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭৬ হাজার ৫১৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৫ হাজার ৫৫২ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৫৪ হাজার ৩৫৪ টাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ