29 C
আবহাওয়া
৪:৩০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ৯/১১ হামলা: ঘটনা পরবর্তী অসুস্থতায় মারা যায় ৯০০

৯/১১ হামলা: ঘটনা পরবর্তী অসুস্থতায় মারা যায় ৯০০

টুইন টাওয়ার হামলা

বিএনএ,বিশ্ব ডেস্ক, ঢাকা,৮সেপ্টেম্বর ২০২১: আমেরিকা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও ওয়াশিংটনের চারটি বড় স্থাপনার ওপর ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর আল কায়েদা বিমান হামলা চালায়। যেটি ইতিহাসে ৯/১১ হামলা( নাইন ইলাভেন) হামলা নামে পরিচিত। এই হামলার ঘটনায় ২হাজার৯৯৭ জন নিহত এবং ৬হাজারের বেশি মানুষ আহত হয়। সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, ঘটনা পরবর্তী অসুস্থতায় মারা যায় আরও ৯০০ মানুষ।

পাকিস্তানের দি নিউজ পত্রিকায় বুধবার প্রকাশিক গবেষণা রিপোর্টে বলা হয়, দি সেপ্টেম্বর ১১ ভিকটিম কমপেনসেশন ফান্ড(ভিসিএফ) কর্তৃপক্ষের নিকট ২০১১সালে ৬৭হাজার ক্ষতিপূরণ দাবি জমা পড়ে। তার মধ্যে প্রায় ৩৯০০টি মৃতব্যক্তির পক্ষে আবেদন ছিল।

তারমানে ঘটনার পরবর্তী অসুস্থতায় আরও নয়শত মানুষ মারা যান। তথ্যটি নিশ্চিত করেন ভিসিএফ এর স্পেশাল মাস্টার রুপা ভট্টাচার্য।

রুপা জানান,  সাম্প্রতিক বছরগুলোতে প্রায় ৫০% দাবি জমা পড়েছে যাদের বেশির ভাগ লোক ৯/১১ হামলায় আহত হয় এবং পরে ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

আল কায়েদা সদস্যরা ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর বিমান ছিনতাই করে নিউইয়র্ক এর টুইন টাওয়ারে এবং ওয়াশিংটনের পেন্টাগনে হামলা ৩টি বিমান হামলা চালায়। একটি বিমান পেনিনসিলভিয়ার মাঠে বিধ্বস্ত হয়।

এই ঘটনার পর মার্কিন সরকার দি সেপ্টেম্বর ১১ ভিকটিম কমপেনসেশন ফান্ড(ভিসিএফ) চালু করে। ভিসিএফ ৯/১১ হামলার ঘটনায় হতাহত ৪০হাজার মানুষকে ৮দশমিক৯৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে।

বিএনএনিউজ24(bnanews24.com), এসজিএন

Loading


শিরোনাম বিএনএ