31 C
আবহাওয়া
১০:৫২ পূর্বাহ্ণ - মার্চ ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এক নজরে আফগান সরকার প্রধান হাসান আখুন্দ

এক নজরে আফগান সরকার প্রধান হাসান আখুন্দ

হাসান আখুন্দ আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান

বিএনএ বিশ্ব ডেস্ক: তালেবানের অন্তর্বর্তী সরকার প্রধান হিসেবে মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নাম ঘোষণা করা হয়েছে। এখনও পর্যন্ত যে কয়টি বিষয় তার সম্পর্কে জানা গেছে সেগুলো পাঠকদের জন্য তুলে ধরা হলো।

২০ বছর ধরে তালেবানের নীতি নির্ধারণী পরিষদ শুরা কাউন্সিলের সদস্য হিসেবে রয়েছেন মোহাম্মদ হাসান। ২০০১ সালে মার্কিন আগ্রাসনের আগ পর্যন্ত তিনি তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সামরিক নেতার তুলনায় ধর্ম পালনকারী হিসেবে তার সুনাম বেশি। তালেবানের আধ্যাত্মিক নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ঘনিষ্ঠ হিসেবে তিনি পরিচিত। তালেবানের জন্মস্থান কান্দাহারের বাসিন্দা তিনি। দলটির প্রতিষ্ঠাকালীন সদস্যও ছিলেন তিনি।

২০০১ সালে আলোচিত বামিয়ান বৌদ্ধমূর্তি ধ্বংসের অনুমোদন দিয়েছিলেন হাসান আখন্দ। তিনি একে ধর্মীয় দায়িত্ব বলে ঘোষণা দিয়েছিলেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এর মাধ্যমে সারাদেশ নিয়ন্ত্রণে নেয়ার ঘোষণা দেয় তারা। তবে ৩৪তম প্রদেশ পাঞ্জশির নিয়ে লড়াই চলছিল। অবশেষে মঙ্গলবার সকালে পতাকা উড়িয়ে বিজয় উদযাপন করে এ উপত্যকা দখলের ঘোষণা দেয় তারা। এরপরই অন্তর্বর্তী সরকার ঘোষণা করল তালেবান। কয়েকদিন ধরে এর প্রস্তুতি চলছিল। যদিও পূর্ণ আফগান সরকার গঠনেরই কথা জানিয়েছিল তারা।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ