30 C
আবহাওয়া
১:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনের শস্যবাহী জাহাজ ইস্তাম্বুল পৌঁছেছে

ইউক্রেনের শস্যবাহী জাহাজ ইস্তাম্বুল পৌঁছেছে


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেন থেকে শস্যবাহী একটি জাহাজ সর্বপ্রথম তার গন্তব্যে পৌঁছেছে। জাহাজটি গত ৫ আগস্ট ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দর চেরনোমর্স্ক থেকে তুরস্কের ইস্তাম্বুল শহরের কাছাকাছি ডেরিন্স বন্দরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

জাহারটি সেখানে সোমবার (৮ আগস্ট) নোঙর করেছে এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা শেষে জাহাজ থেকে খাদ্যশস্য খালি করার কাজ শুরু হবে। জাহাজটি ইউক্রেন থেকে ১২ হাজার টন খাদ্যশস্য বহন করে তুরস্কের এই বন্দরে নিয়ে গেছে।

খাদ্যশস্য রপ্তানি শুরুর বিষয়ে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সই হওয়া চুক্তির অধীনে ইউক্রেন থেকে খাদ্য শস্য নিয়ে জাহাজটি তুরস্কের উদ্দেশ্যে রওনা দেয়। পোলারনেট  নামের এই জাহাজটি বসফরাস প্রণালী পার হয়ে ডেরিন্স বন্দরে গতকাল পৌঁছাবে বলে কথা ছিল। কিন্তু প্রয়োজনীয় পরিদর্শন এবং অডিটের কাজ শেষ হওয়ার পরেও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজটি গতকাল গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়নি। সে কারণে জাহাজটি আজ ডেরিন্স বন্দরে পৌঁছায়।

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে চুক্তি অনুযায়ী মোট ১০টি খাদ্যশস্যবাহী জাহাজ চলাচল করবে। এরমধ্যে এই আটটি জাহাজ ইউক্রেন থেকে খাদ্য শস্য নিয়ে বিভিন্ন দেশের উদ্দেশ্যে যাবে আর দুটি জাহাজ বাইরে থেকে ইউক্রেনের উদ্দেশ্যে রওনা দেবে।

চুক্তি অনুসারে ইউক্রেন থেকে সর্বপ্রথম গত ১ আগস্ট খাদ্যশস্য নিয়ে একটি জাহাজ লেবাননের উদ্দেশ্যে রওয়ানা করে। কিন্তু জাহাজটি এখনো গন্তব্যে পৌঁছাতে পারেনি, রোববার সন্ধ্যা পর্যন্ত সিয়েরা লিওনের পতাকাবাহী জাহাজটি তুরস্কের উপকূলে নোঙর করা রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ