34 C
আবহাওয়া
২:০৬ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » নকল মুঠোফোন তৈরির কারিগর ফাইভ পাস স্বপন

নকল মুঠোফোন তৈরির কারিগর ফাইভ পাস স্বপন

নকল মুঠোফোন তৈরির কারিগর ফাইভ পাস স্বপন

বিএনএ ডেস্ক: মেড ইন চায়না, মেড ইন ভিয়েতনাম, মেড ইন ফিনল্যান্ড লেখা মুঠোফোনগুলো দেখে বোঝার উপায় নেই সেগুলো নকল। সারা দেশে বিক্রি হচ্ছে এসব মোবাইল। কিন্তু এগুলো তৈরি হচ্ছিল রাজধানীর গুলিস্তানে। তৈরি করছিলেন পঞ্চম শ্রেণি পাস মোবাইল মেরামতকারী স্বপন (২৬)।

সোমবার (৮ আগস্ট) কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, অভিযান চালিয়ে স্বপন নামের ওই প্রতারককে গ্রেপ্তার করা হয়েছে। সেখান থেকে ১ হাজার ৪৯৫টি নকল মুঠোফোন জব্দ করা হয়।

র‍্যাব জানায়, ওই কারখানা থেকে মুঠোফোনে ভুয়া আইএমইআই নম্বর বসানোর যন্ত্রও পাওয়া গেছে। সেখানে দিনে অন্তত ৫০টি নকল মুঠোফোন তৈরি করা হতো।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বপনের গ্রামের বাড়ি জামালপুরে। দুই বছর আগে কাজের সন্ধানে তিনি ঢাকার মতিঝিলে আসেন। সেখানে একটি অফিসে কিছুদিন অফিস সহকারী হিসেবে চাকরি করেন। সেখানকার একজন কর্মীর মাধ্যমে তাঁর এক মুঠোফোন মেরামতকারীর সঙ্গে পরিচয় হয়।

নকল মুঠোফোন তৈরির কারিগর স্বপন
নকল মুঠোফোন তৈরির কারিগর স্বপন

র‌্যাব কর্মকর্তা আরিফ জানান, স্বপন পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করলেও তাঁর প্রযুক্তিজ্ঞান ভালো ছিল। একপর্যায়ে তিনি অফিস সহকারীর চাকরি ছেড়ে বিনা বেতনে মুঠোফোন মেরামতের কাজ শুরু করেন। এই কাজ শেখার পর ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখে মুঠোফোন তৈরি শুরু করেন। গত দুই বছরে প্রায় ১০ হাজার নকল মুঠোফোন তৈরি করে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে দিয়েছেন।

আরিফ মহিউদ্দিন জানান, প্রতিটি মুঠোফোন তৈরিতে স্বপনের খরচ হতো ৫০০ থেকে ৮০০ টাকা। এগুলোর প্রতিটি তিনি বিক্রি করতেন ১৫০০ থেকে ২ হাজার টাকায়। এভাবে অর্থ আয় করে গত দুই বছরে স্বপন গ্রামে অনেক জমি কিনেছেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ