35 C
আবহাওয়া
৪:২৪ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ভিয়েতনামে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

ভিয়েতনামে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

ভিয়েতনামে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন

হ্যানয় (ভিয়েতনাম), ৮ আগস্ট :  ‘বঙ্গমাতা সংকটে সংগ্রামে নির্ভীক সহযাত্রী’ প্রতিপাদ্য নিয়ে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব-এঁর ৯১তম জন্মবার্ষিকী বাংলাদেশ দূতাবাস, হ্যানয়, ভিয়েতনামে যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে স্মরণ করা হয়।

 

স্মরণ সভার প্রারম্ভে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব-এঁর পরিবারের অন্যান্য শহিদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা এবং বঙ্গমাতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

 

অনুষ্ঠানে রাষ্ট্রদূত সামিনা নাজ স্মরণ সভায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে এই মহিয়সী নারীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বাঙালির অহঙ্কার, নারী সমাজের প্রেরণার উৎস। শৈশব থেকেই তিনি ছিলেন সাহসী ও দৃঢ়চেতা। তিনি কেবল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণীই ছিলেন না, বাঙালির মুক্তিসংগ্রামেও তিনি ছিলেন অন্যতম কাণ্ডারি। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের নেপথ্যেও প্রধান প্রেরণাদাত্রী ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব।

 

রাষ্ট্রদূত আরো বলেন, বঙ্গমাতা ছিলেন নির্লোভ, নিরহঙ্কার ও পরোপকারী। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পত্নী হয়েও তিনি সবসময় সাদামাটা জীবনযাপন করতেন। তিনি ছিলেন আদর্শ বাঙালি নারীর প্রতিকৃতি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে স্বামী-পুত্র-পুত্রবধুসহ নিকট আত্মীয়ের সাথে তিনি ধানমন্ডির নিজ বাসভবনে স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের হাতে নির্মমভাবে শহিদ হন। তিনি আরো বলেন, বঙ্গমাতা যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

 

আলোচনা শেষে বঙ্গমাতার কর্মময় জীবনের ওপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের শেষে শিশু ও কিশোরদের উপস্থিতিতে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। উল্লেখ্য যে, বর্তমানে কোভিড মহামারির উদ্বেগজনক পরিস্থিতিতে ভিয়েতনাম সরকার জনসমাগমের উপর নিষেধাজ্ঞা এবং স্বাস্থ্যবিধির ওপর কড়াকড়ি আরোপসহ গত ২৪ জুলাই ২০২১ হতে লকডাউন ঘোষণা করে যা এখন পর্যন্ত চলমান আছে। এ পরিস্থিতিতে  রাষ্ট্রদূতের সার্বিক তত্ত্বাবধানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও পরিবারবর্গের উপস্থিতিতে দিবসটি ‘ইন হাউজ’ উদযাপন করা হয়।

Loading


শিরোনাম বিএনএ