31 C
আবহাওয়া
১:১২ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » স্পেনে বঙ্গমাতার ৯১তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

স্পেনে বঙ্গমাতার ৯১তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

আমার মা

মাদ্রিদ,  ৮ আগস্ট :    মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপনের লক্ষ্যে দূতাবাসের সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করে। জন্মবার্ষিকী উদ্‌যাপন কর্মসূচির মধ্যে অন্যতম ছিল পবিত্র কোরান থেকে তিলাওয়াত, বাণী পাঠ, বঙ্গমাতার জীবন ও কর্মের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভা ও মোনাজাত।

 

কোরান থেকে তিলাওয়াতের মাধ্যমে জন্মদিবসের অনুষ্ঠান শুরু হয়। বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জীবন ও কর্মের ওপর তাৎপর্যপূর্ণ আলোচনা করেন এবং তাঁর অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বলেন, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ফজিলাতুন নেছা মুজিব আমৃত্যু স্বামীর পাশে থেকে একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর হিসেবে দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন। বাঙালির প্রতিটি মুক্তিসংগ্রামে তিনি বঙ্গবন্ধুকে পরামর্শ ও সহযোগিতা দিয়েছেন। ১৯৭১ সালে পাকিস্তানে কারাবন্দি স্বামীর জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে গভীর অনিশ্চয়তা ও শঙ্কার মাঝেও তিনি অসীম ধৈর্য, সাহস ও বিচক্ষণতার সাথে পরিস্থিতি মোকাবিলা করেছেন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের ইতিহাসে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, আমৃত্যু পাশে থেকে তিনি বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা দিয়েছেন।

 

আলোচনা সভাশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদত বরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় চার নেতা, বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

 

Loading


শিরোনাম বিএনএ