34 C
আবহাওয়া
৯:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিল ভারত

বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিল ভারত

বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিল ভারত

বিএনএ,ঢাকা:বাংলাদেশ থেকে নেপালে সার রফতানিতে ট্রানজিট সুবিধা দিয়েছে ভারত। এর ফলে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর ও ভারতের সিঙ্গাবাদ রেলপথ দিয়ে নেপালে সার পাঠাতে পারবে বাংলাদেশ।

সোমবার (৮ ফেব্রুয়ারি)এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।এতে বলা হয়, ১৯৭৬ সালে সই করা একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রফতানি করা হয়।পাশাপাশি অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি করা পণ্যগুলো ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ‘ট্রাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহন করা হযয়ে থাকে। নেপালের সঙ্গে রফতানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে।

রেলপথে ট্রাফিক ইন ট্রানজিট মূলত দুটি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (ভারত) এবং বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহন করা হয়।

বাংলাদেশ থেকে প্রতি বছর একটি উল্লেখযোগ্য পরিমাণ আমদানি করা সার নেপালে পাঠানো হচ্ছে। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি নেপালে রফতানি করা সারবোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের কাছে হস্তান্তর করে বাংলাদেশ রেলওয়ে। বর্তমানে রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রফতানি করা হবে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ