29 C
আবহাওয়া
৬:৫১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু টানেলের দুই টিউবের মুখ দৃশ্যমান

বঙ্গবন্ধু টানেলের দুই টিউবের মুখ দৃশ্যমান

বঙ্গবন্ধু টানেলের দুই টিউবের মুখ দৃশ্যমান

বিএনএ ঢাকা: করোনাসহ নানা চ্যালেঞ্জ অতিক্রম করে অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দ্বিতীয় টিউবের মুখ দৃশ্যমান হয়েছে। সেইসঙ্গে দুইটি টিউবের মাধ্যমে  কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দুই পাড়ের বহু কাঙ্ক্ষিত সংযোগ স্থাপিত হলো। দেশের যোগাযোগ অবকাঠামো খাতে আরও একটি বড় সুখবর এটি।

দ্বিতীয় টিউব খনন শেষ হওয়ার মাধ্যমে সম্পন্ন হয় মূল অবকাঠামোর কাজ। বঙ্গবন্ধু টানেলের এই দ্বিতীয় টিউবের কাজ শেষ করতে সময় লেগেছে অন্তত দশ মাস। এর আগে গত বছরের আগস্টে প্রথম টিউবের খনন কাজ শেষ করা হয়। দুই লেনের প্রতিটি টিউব খনন করা হয়েছে নদীর তলদেশ থেকে ১৮ থেকে ৩১ মিটার গভীরতায়। সব মিলে পুরো কাজের শেষ হয়েছে ৭৩ শতাংশ।

এই প্রকল্পে ৩৫ ফুট চওড়া ও ১৬ ফুট উচ্চতার ২ দশমিক তিন পাঁচ কিলোমিটার দীর্ঘ দুইটি টিউব ছাড়াও নদীর দুই পাড়ে ৫ দশমিক ৩৫ কিলোমিটার  সংযোগ সড়ক ছাড়াও থাকছে সেতু-কালভার্ট।

এই টানেল নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ১০ হাজার ৪শ কোটি টাকা। যার বড় একটি ইতিবাচক দিক হচ্ছে, দেশের অন্যান্য মেগা প্রকল্পের ব্যয় ও সময় বাড়লেও টানেল প্রকল্পে কোনোটাই বাড়াতে হয়নি ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দক্ষিণ এশিয়ার প্রথম এই টানেল দক্ষিণ-পূর্বাঞ্চলের সঙ্গে সারাদেশের যোগাযোগের নতুন দুয়ার খুলে দেবে। তবে, পুরোপুরি সুফল পেতে টানেল সংশ্লিষ্ট অন্যান্য কাজও ঠিকমতো শেষ করার ওপর জোর দেন ব্যবসায়ীরা।

আগামি বছর ডিসেম্বরের আগেই বঙ্গবন্ধু টানেল যান চলাচলের জন্য উন্মুক্ত করা হবে বলে আশা প্রকাশ করছে  কর্তৃপক্ষ।

এ ব্যাপারে প্রকল্প পরিচালক হারুনুর রশিদ চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, যেহেতু দুইটি টিউবের মধ্যে আন্তঃসংযোগ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং এটির ওপর নির্ভর করছে প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করা যাবে কিনা। তবে  প্রকল্প যথাসময়ে শেষ করার জন্য সাধ্যমত চেষ্টা করা হবে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ