32 C
আবহাওয়া
১০:২৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দেশে ফিরছেন ড. ইউনূস, আজই নিতে পারেন দায়িত্ব

দেশে ফিরছেন ড. ইউনূস, আজই নিতে পারেন দায়িত্ব

জামিন পেলেন ড. ইউনূস

বিএনএ ডেস্ক: শেখ হাসিনার সরকারের পতনের পর তিন দিন ধরে দেশে কার্যত কোনো সরকার নেই। ফলে ঢাকাসহ সারা দেশে একটা অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে। পরিস্থিতি স্থিতিশীল করতে আন্দোলনকারী শিক্ষার্থী এবং রাজনৈতিক দলগুলোর নেতারা দ্রুত সময়ের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের তাগিদ দিয়ে আসছেন। এরই মধ্যে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে মঙ্গলবার রাতে।

চিকিৎসাজনিত কারণে ড. ইউনূস বর্তমানে ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থান করছেন। দায়িত্ব গ্রহণের জন্য তিনি আজ-কালের মধ্যে দেশে ফিরছেন বলে জানা গেছে। বুধবার (৭ আগস্ট) তিনি ঢাকায় পৌঁছাতে পারেন বলে জানিয়েছেন তার আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

বুধবার কিংবা কাল বৃহস্পতিবারের মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ড. ইউনূস দায়িত্ব নিতে পারেন বলে জানা গেছে। তবে সরকারের অন্য উপদেষ্টারাও একই সঙ্গে দায়িত্ব নেবেন, নাকি পরে দায়িত্ব নেবেন, তা এখনও চূড়ান্ত হয়নি।

নতুন সরকারের শপথ গ্রহণের বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম জানান, ড. ইউনূসের মাইনর একটি অস্ত্রোপচার হয়েছে। তিনি প্যারিস থেকে বুধবার রওনা হবেন। ওই দিন রাত অথবা বৃহস্পতিবার সকালে তিনি ঢাকা পৌঁছাবেন।

ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ জানিয়েছেন, প্যারিস থেকে ড. ইউনূস শিগগিরই ঢাকা ফিরছেন। যদিও বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেওয়ার সময় বা দিনক্ষণ চূড়ান্ত হয়নি। মঙ্গলবার সন্ধ্যায় তিনি জানান, আজ বুধবার শপথ হবে– এমন নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

মঙ্গলবার রাতে বঙ্গভবনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৫ সমন্বয়কের সঙ্গে দীর্ঘ বৈঠকে ড. ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার প্রস্তাবে সম্মতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৈঠকে তিন বাহিনীর প্রধান উপস্থিত ছিলেন।

নতুন সরকারে যোগ দেওয়ার বিষয়ে ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ‘যে শিক্ষার্থীরা এত ত্যাগ স্বীকার করেছেন, তারা যখন এই কঠিন সময়ে আমাকে এগিয়ে আসার অনুরোধ করেন, তাহলে আমি কীভাবে তা প্রত্যাখ্যান করি?’

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ