38 C
আবহাওয়া
৩:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের মানুষ কষ্ট পাচ্ছে; আমেরিকার নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘন

বিশ্বের মানুষ কষ্ট পাচ্ছে; আমেরিকার নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘন

আমেরিকার নিষেধাজ্ঞা মানবাধিকার লঙ্ঘন: বিশ্বের মানুষ কষ্ট পাচ্ছে

বিএনএ ডেস্ক: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও আমেরিকার নিষেধাজ্ঞার কারণে পণ্য আমদানিতে বিরাট বাধা আসছে। প্রয়োজনীয় পণ্য সামগ্রী পাবার ক্ষেত্রটাও সংকুচিত হয়ে গেছে। এই প্রভাবটা শুধু বাংলাদেশ না, এটা আমি মনে করি, আমেরিকা, ইউরোপ, ইংল্যান্ড থেকে শুরু করে সারা বিশ্বব্যাপী এর প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং মানুষ কিন্তু কষ্ট ভোগ করছে। আমেরিকার এই নিষেধাজ্ঞা ‘মানবাধিকার লঙ্ঘনের সামিল’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবনির্মিত ৮ তলা অফিস ভবন উদ্বোধন এবং বঙ্গবন্ধু ‍কূটনৈতিক উৎকর্ষ পদক প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, করোনার ফলে সারা বিশ্ব অর্থনৈতিকভাবে বিরাট ঝুঁকির মধ্যে পড়েছে, ঠিক সেই সময়ে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ যেন ভোগান্তির আরও বাড়িয়ে দিয়েছে। বিশ্বব্যাপী মানুষের অবস্থা আরও করুণ হয়ে যাচ্ছে। মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

শেখ হাসিনা বলেন, এর মধ্যে আমেরিকার নিষেধাজ্ঞা আমাদের পণ্য পরিবহন খরচ বেড়ে গেছে, পণ্য সামগ্রী পাবার ক্ষেত্রটাও সংকুচিত হয়ে গেছে। এই প্রভাবটা শুধু বাংলাদেশ না, আমেরিকা, ইউরোপ থেকে শুরু করে বিশ্বব্যাপী পড়ছে।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ কিন্তু কষ্ট ভোগ করছে। এটা আসলে সবার, অন্তত উন্নত দেশগুলোর বিশেষভাবে বিবেচনা করা উচিত। আমেরিকারই বিবেচনা করা উচিত তারা যে নিষেধাজ্ঞা দিচ্ছেন তাতে তাদের দেশের লোকও যে কষ্ট পাচ্ছেন।

বঙ্গবন্ধু ‍কূটনৈতিক উৎকর্ষ পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ‍কূটনৈতিক উৎকর্ষ পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

সরকার প্রধান বলেন, করোনা মহামারি থেকে কেবল আমরা একটু উদ্ধার পাচ্ছিলাম। তখনই এ যুদ্ধ আর নিষেধাজ্ঞা। এটা সত্যি আমাদের জন্য বিরাট একটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আমি মনে করি নিষেধাজ্ঞা দিয়ে কখনো কোনো দেশ বা জাতিকে নিয়ন্ত্রণ করা যায় না। সেটা নিশ্চয়ই এখন দেখতে পাচ্ছেন।

প্রধানমন্ত্রী বলেন, এভাবে মানুষকে কষ্ট দেয়ার কী অর্থ থাকতে পারে আমরা ঠিক জানি না। মানুষের যে অধিকার রয়েছে সে অধিকার থেকে মানুষকে বঞ্চিত করা ঠিক নয়। আমরা আশা করি যে একটি দেশকে শাস্তি দিতে গিয়ে বিশ্ববাসীকে শাস্তি দেয়া থেকে সরে আসাটাই বোধহয় বাঞ্ছনীয়।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ