36 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বশেমুরবিপ্রবিতে ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত

বশেমুরবিপ্রবিতে ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত

বশেমুরবিপ্রবিতে ঐতিহাসিক ছয় দফা দিবস পালিত

বিএনএ, বশেমুরবিপ্রবি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর ছয় দফা: বাংলাদেশের চূড়ান্ত মুক্তির কর্মসূচি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৭ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৫০১নং কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবুল কাশেম এবং সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কিউ.এম মাহবুব। অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. গোলাম ফেরদৌস।

প্রধান আলোচক অধ্যাপক ড. আবুল কাশেম বলেন, ‘বঙ্গবন্ধুর ছয় দফা কর্মসূচি শুধুমাত্র একটি রাজনৈতিক কর্মসূচিই ছিল না। এটি ছিল বাংলাদেশের স্বাধীনতার অগ্রিম জন্ম সনদ। ১৯৬৬ সালের ৭ জুন ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপি তীব্র আন্দোলনের সূচনা হয় এবং পরবর্তীতে এ আন্দোলন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে রূপ নেয়।’

সভাপতির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কিউ.এম মাহবুব বলেন, বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা। ঐতিহাসিক ৭ই জুন বাঙালির স্বাধীনতা, স্বাধিকার ও মুক্তি সংগ্রামের ইতিহাসে অন্যতম মাইলফলক, অবিস্মরণীয় একটি দিন। এছাড়া তিনি তরুণ প্রজন্মের প্রতি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

বিএনএনিউজ/ফাহীসুল,মনির

Loading


শিরোনাম বিএনএ