29 C
আবহাওয়া
৮:৩৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নাটোরে ৯ মে লিচু, ১৫ মে থেকে আম সংগ্রহ

নাটোরে ৯ মে লিচু, ১৫ মে থেকে আম সংগ্রহ

নাটোরে ৯ মে লিচু, ১৫ মে থেকে আম সংগ্রহ

বিএনএ, ডেস্ক: ঋতুচক্রের পালা বদলে প্রকৃতিতে আবির্ভাব ঘটতে শুরু করেছে মধু মাসের। আর সেই মধু মাসে আগামী ১৫ মে থেকে ৭৯ হাজার ৮৮৩ টন আম ও ৯ থেকে ৮ হাজার ২০০ টন লিচু সংগ্রহের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে নিরাপদ ফল সংগ্রহ শুরু হতে চলেছে নাটোরে।

রোববার (৭ মে) দুপুরে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ফল উৎপাদক ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় সময় নির্ধারণ সংক্রান্ত এ তথ্য ঘোষণা করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা জানান, রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ব ফল প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে পুরো মৌসুমে গাছ থেকে বিভিন্ন জাতের আম ও লিচু সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। ১৫ মে শুরু হয়ে ২০ আগস্ট পর্যন্ত আম সংগ্রহ কার্যক্রম চলবে। এ ছাড়া মোজাফফর জাতের লিচু ৯ মে এবং বোম্বাই জাতের লিচু সংগ্রহ শুরু হবে ২৫ মে থেকে।

তিনি আরও বলেন, ১৫ মে থেকে স্থানীয় গুটি জাতের আম সংগ্রহ শুরু হবে। ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে লক্ষণভোগ ও রাণী পছন্দ, ৩০ মে থেকে ক্ষীরসাপাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহনভোগ ও আম্রপালি, ২৫ জুন হাড়িভাঙ্গা ও ফজলি, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা জাতের আম এবং সর্বশেষ ২০ আগস্ট থেকে গৌড়মতি আম সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে।

ঘোষিত ওই সময়সূচির আগে কোনো জাতের আম ও লিচু পরিপক্ব হলে উপজেলা কৃষিবিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে তা সংগ্রহ করতে পারবেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আব্দুল ওয়াদুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) হুসনা ইয়াসমিন, আম চাষি মোস্তফা কামাল, নাটোর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বিটিভির নাটোর প্রতিনিধি জালাল উদ্দিন, নাটোর প্রেস ক্লাবের সভাপতি ফারাজী আহম্মেদ রফিক বাবনসহ উপজেলা কৃষি কর্মকর্তা, বাগান মালিক ও ফলচাষি এবং আড়তদাররা।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ