29 C
আবহাওয়া
১০:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনের দিন সাধারণ ছুটি থাকছে

চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনের দিন সাধারণ ছুটি থাকছে

চট্টগ্রাম-৮ আসনে নির্বাচনের দিন সাধারণ ছুটি থাকছে

বিএনএ, ঢাকা : ২৭ এপ্রিল চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনের দিন সাধারণ ছুটি থাকছে। এজন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৬ এপ্রিল) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান সাধারণ ছুটি ঘোষণা করার জন্য একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বৃহস্পতিবার (২৭ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের ২৮৫ চট্টগ্রাম-৮ শূন্য আসনে উপ-নির্বাচন হবে। এ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৭ এপ্রিল (শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়ন ব্যতীত বোয়ালখালী উপজেলা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর-০৩, ০৪, ০৫, ০৬, ০৭) সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা প্রয়োজন। এজন্য একাদশ জাতীয় সংসদের ২৮৫ চট্টগ্রাম-৮ শূন্য আসনে নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দিন অর্থাৎ ২৭ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো।

সাধারণ ছুটির বিষয়টি কেএম নূরুল হুদার কমিশন এসে অপ্রয়োজনীয় মনে করে বন্ধ রেখেছিল। বর্তমান কমিশনের শুরুর দিকের ভোটগুলোতেও সাধারণ ছুটি ছিল না। তবে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ছয় আসনের উপ-নির্বাচনে সাধারণ ‍ছুটি ফের চালু করা হয়।

উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মো. ফরিদউদ্দিন, বাংলাদেশ ইসলামি ফ্রন্টের শিহাব উদ্দিন মো. আব্দুস সালাম।

সূত্র জানায়, নির্বাচনে ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মারা যান। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ।

বিএনএনিউজ/ বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ