30 C
আবহাওয়া
৭:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

বিএনএ ঢাকা: করোনা মহামারি থেকে বাঁচতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা টিকা নেননি তাদের দ্রুত টিকা নেয়ার অনুরোধ করেছেন তিনি।

শুক্রবার (৭ জানুয়ারি) আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে  এই আহ্বান জানান প্রধানমন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন,  করোনা মহামারির কারণে এক গভীর সঙ্কটের মধ্য দিয়ে ২০২০ এবং ২০২১ সাল অতিক্রম করতে হয়েছে। সেই সঙ্কট এখনও কাটেনি। এর মধ্যেই আবার বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে করোনার নতুন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই  এখনই সবাইকে সাবধান হতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ভাষণে সরকার প্রধান বলেন, এখন পূর্ণোদ্যমে করোনার টিকাকরণের কাজ চলছে। গণটিকা প্রদানের মাধ্যমে প্রতিমাসে ১ কোটি মানুষকে টিকার আওতায় আনার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত ১২ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ডোজ টিকা প্রদান করা হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন প্রায় ৭ কোটি ৫৮ লাখ মানুষ আর দুই ডোজ পেয়েছেন ৫ কোটি ৩৫ লাখ ৮২ হাজার। গতমাস থেকে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। বর্তমানে সাড়ে ৯ কোটিরও বেশি ডোজ টিকা মজুদ আছে।

প্রধানমন্ত্রী বলেন, মহামারি করোনা বিশ্ব অর্থনীতিতে এক গভীর ক্ষতের সৃষ্টি করেছে। অনেক দেশের অর্থনীতিতে ধস নেমেছে। দেশের অর্থনীতিও ক্ষতির মুখে পড়েছে। নেমে এসেছিল স্থবিরতা। তবে, সবার সহায়তায় তা অনেকটা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে সরকার। বিভিন্ন নীতি-সহায়তা এবং বিভিন্ন উদার-নৈতিক আর্থিক প্রণোদনা প্যাকেজ প্রদানের মাধ্যমে অর্থনীতির চাকাকে সচল রাখার চেষ্টা চলছে। এখন পর্যন্ত  ২৮টি প্যাকেজের মাধ্যমে ১ লাখ ৮৭ হাজার ৬৭৯ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এর মধ্যে অক্টোবর পর্যন্ত ১ লাখ ৬ হাজার ৫২২ কোটি টাকা ব্যয় হয়েছে। যা মোট বরাদ্দের ৫৬.৭৬ শতাংশ। এতে প্রায় ৬ কোটি ৭৪ লাখ মানুষ উপকৃত হয়েছেন এবং প্রতিষ্ঠান উপকৃত হয়েছে প্রায় ১ লাখ ১৮ হাজার।

তিনি বলেন, করোনা ভাইরাসের অভিঘাত মোকাবিলা করে গত অর্থবছরে দেশের জিডিপি ৫.৪৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রক্ষেপণ অনুযায়ী জিডিপি’র প্রবৃদ্ধির হারে বাংলাদেশের অবস্থান ছিল এশিয়ার মধ্যে সর্বোচ্চ। ২০২১-এ মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৫৫৪ মার্কিন ডলারে।

মানুষের মৌলিক চাহিদা থেকে শুরু করে বিদ্যুৎ ও ইন্টারনেট খাতে ব্যাপক উন্নয়নের চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের নবম দেশ হিসেবে বাংলাদেশ ৫জি নেটওয়ার্কের যুগে প্রবেশ করেছে। করোনাকালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটিতে উন্নীত হয়েছে, যা দেশের প্রায় ৬ লাখ তরুণ-তরুণীকে ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। ইন্টারনেট বিপ্লবের পর বিশ্ব এখন ডিজিটাল প্রযুক্তির চতুর্থ শিল্পবিপ্লবের যুগে প্রবেশ করতে যাচ্ছে। তাই চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী সুদক্ষ মানবসম্পদ গড়ে তুলতে তরুণ প্রজন্মকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করার ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

এছাড়া, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ণ শেষে দারিদ্র্যের হার আরও কমিয়ে আনা সম্ভব হলে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি চলমান উন্নয়ন যাত্রা রুখে দিতে দেশ-বিদেশে ষড়যন্ত্র চলছে বলেও সতর্ক করেন সরকার প্রধান।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। বিজয়ী হওয়ার পর, ২০১৯ সালের ৭ জানুয়ারি চতুর্থ বারের মতো (টানা তিনবার) প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন শেখ হাসিনা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ