29 C
আবহাওয়া
৯:০৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইয়াঙ্গুনের কাছে মিললো ১৩ রোহিঙ্গা কিশোরের মরদেহ

ইয়াঙ্গুনের কাছে মিললো ১৩ রোহিঙ্গা কিশোরের মরদেহ

13 Rohingya, believed to be human trafficking victims, found dead near Yangon

বিএনএ,বিশ্ব ডেস্ক(৫ ডিসেম্বর):  মানব পাচারের শিকার ১৩ রোহিঙ্গা কিশোরের মরদেহ ইয়াঙ্গুনের কাছে পাওয়া গেছে। যাদের বয়স ১৬ থেকে ২০ বছরের মধ্যে বলে অনুমান করা হচ্ছে। একাধিক সূত্র  অনলাইন মিডিয়া মিয়ানমার নাউকে জানিয়েছে, সোমবার(৫ডিসেম্বর) সকালে ইয়াঙ্গুন শহরের কেন্দ্র থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তরে হেলেগু টাউনশিপের গ্রাম এনগওয়ে নান্ট থার কাছে একটি রাস্তার পাশে তাদের মরদেহ পড়ে থাকতে দেখা যায়।

একটি ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় একই এলাকায় ৬৮ জন রোহিঙ্গা নারী-পুরুষকে মিয়ানমার পুলিশ কর্তৃক আটক করার এক সপ্তাহ পর এ ঘটনা ঘটল। নাম প্রকাশ না করার শর্তে একজন স্থানীয় সরকার কর্তৃপক্ষের একজন প্রতিনিধি এ তথ্য নিশ্চিত করেন।

“তাদের শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তাদের মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। মৃতদেহগুলো ইয়াঙ্গুন জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে এবং আমরা এখনও ময়নাতদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করছি,” সোমবার বিকেলে ওই কর্মকর্তা মিয়ানমার নাউকে বলেন। তিনি যোগ করেন, এনগওয়ে নান্ট থার থেকে এক কিলোমিটারেরও কম দূরত্বে মৃতদেহগুলো ফেলে দেওয়া হয়েছিল।

মামলার সাথে পরিচিত একটি পুলিশ সূত্র জানিয়েছে যে নিহতরা রোহিঙ্গা বলে জানা গেলেও তারা কোথা থেকে যাত্রা করেছিল বা কীভাবে তারা এনগওয়ে নান্ট থারে পৌঁছেছিল তা স্পষ্ট নয়।

“আমাকে জানানো হয় যে তাদের একটি গাড়ির মধ্যে পাচার করা হয়েছিল এবং অক্সিজেনের অভাবে মারা গেছে,” পুলিশ সূত্রটি বলেছে।স্থানীয় সাংবাদিকরা স্বাধীনভাবে এই তথ্য যাচাই করতে পারেনি।

মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযানের কারণে সাম্প্রতিক বছরগুলোতে মিয়ানমারের ১২ লাখের বেশি রোহিঙ্গা   রাখাইন প্রদেশ ( আরাকান)ছেড়ে পালিয়েছে। তারা কয়েক দশক ধরে তাদের চলাফেরার স্বাধীনতা এবং অন্যান্য মৌলিক অধিকারের ওপর বিধিনিষেধের অধীন ছিল।

এই নিষেধাজ্ঞাগুলি তাদের মানব পাচারকারীদের কাছে দুর্বল করে তুলেছে, যারা তাদের মালয়েশিয়া এবং এই অঞ্চলের অন্যান্য দেশে উন্নত জীবনযাপন এবং কাজের সুযোগের প্রতিশ্রুতি দেয়।

রাখাইন রাজ্য থেকে থাই-মায়ানমার সীমান্ত বা দেশের দক্ষিণে উপকূলীয় এলাকায় যাত্রা করার সময় অনেককে ট্রানজিটে গ্রেপ্তার করা হয়। তারপর তাদের অভিবাসন অপরাধে অভিযুক্ত করা হয় যাতে কমপক্ষে দুই বছরের কারাদণ্ড হয়।

২৮শে নভেম্বর, রেডিও ফ্রি এশিয়ার বার্মিজ-ভাষা পরিষেবা রিপোর্ট করেছে যে একটি ট্রাকের মধ্যে ভ্রমণ করার সময় হেলেগুতে একটি চেকপয়েন্টে ৫৪ জন রোহিঙ্গা পুরুষ এবং ১৪ জন মহিলাকে মিয়ানমার পুলিশ গ্রেপ্তার করেছিল।

সূত্র: মিয়ানমার নাউ

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ