30 C
আবহাওয়া
১০:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বিটরুট কেন খাবেন?

বিটরুট কেন খাবেন?

বিটরুট

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: বাংলাদেশি সবজি না হলেও এ দেশে সারাবছরই বাজারে বিটরুট পাওয়া যায়। ইতিহাসের দিকে তাকালে দেখা যায় প্রাচীন গ্রিক ও রোমানরা বিভিন্ন রোগের হাত থেকে রেহাই পেতে নিয়মিত বিটরুট খেতেন। প্রাচীনকাল থেকেই বিটরুট বিভিন্নভাবে কাজে এসেছে। কখনও রূপচর্চায়, কখনও রোগনিস্তারে। এখনও সেই রেওয়াজ বন্ধ হয়নি।

বিটরুট দিয়ে সহজেই নানা ধরনের পদ বানানো যায়। বিটের তরকারি, বিটের স্মুদি, বিটের সালাদ, বিটের পরোটা বা গোলা রুটি- চাইলেই বানিয়ে ফেলতে পারেন সব রকমের খাবার। বিট থেঁতো করে আটার সঙ্গে মিশিয়ে রুটি কিংবা গোলা রুটি বানিয়ে ফেলতে পারলে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর জলখাবার তৈরি হয়ে যাবে নিমেষেই। কেন শীতে বেশি করে বিট খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা? জেনে নিন কারণগুলো-

১. ওজন নিয়ন্ত্রণ বিটে খুব কম ক্যালরি রয়েছে। ফ্যাট প্রায় নেই বললেই চলে। তাই যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁদের জন্য বিট খুব ভালো খাবার।

২. রক্তচাপ নিয়ন্ত্রণ বিটে প্রচুর পরিমাণে নাইট্রেট রয়েছে, যা শরীরে নাইট্রিক অক্সাইড তৈরি করে। এতে রক্তনালি প্রসারিত হয়। ফলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আসে।

৩. রক্ত পরিশুদ্ধ করে শরীর থেকে দূষিত পদার্থ বার করার জন্য বিট খুব কার্যকর। অনেক গবেষণায় দেখা গিয়েছে বিট রক্তে লোহিত রক্তকণিকার সংখ্যা বাড়ায়। শরীরের একাগ্রহতা বাড়াতে সাহায্য করে তাই।

৪. পুষ্টিগুণে ভরপুর বিটরুটে রয়েছে আয়রন, ফাইবার, পটাশিয়াম, ম্যাঙ্গানিজের মতো নানা জরুরি পুষ্টিগুণ। ফলে রোজের খাবারে বিট রাখলে তা শরীরের যত্ন নেবে।

৫. অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর বিটের মধ্যে রয়েছে বিটানিন। এর কারণেই লাল রং। বিটানিন এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট বটে! ফলে শরীরের পক্ষে যথেষ্ট উপকারী।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ