30 C
আবহাওয়া
২:৫৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বিএনপি নেতা সাকা-গিকা’র সম্পত্তি নিলামে!

বিএনপি নেতা সাকা-গিকা’র সম্পত্তি নিলামে!


বিএনএ,ঢাকা: অবশেষে বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য, প্রয়াত সালাউদ্দিন কাদের চৌধুরী এবং সহসভাপতি গিয়াসউদ্দিন কাদের ও তাদের অন্য দুইভাইয়ের সম্পত্তি নিলামে গেছে। আগামী ৭ নভেম্বর ২০২২ এ নিলাম অনুষ্ঠিত হবে। অর্থজারি মামলা নং-৩১/২২ মূলে অর্থ ঋণ আদালত আইন ২০০৩ এর ৩৩ (১) ধারা মেতাবেক বিজ্ঞ জেলা জজ ও অর্থ ঋণ আদালত-২, গাজীপুর এ নিলাম আহবান করেছেন। গত ৩ অক্টোবর ২০২২ সংবাদপত্রে প্রকাশিত নিলাম দরপত্র বিজ্ঞাপ্তি সূত্রে এ সব তথ্য জানা গেছে।

নিলাম দরপত্র সূত্রে জানা যায়, মেসার্স দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি সালাউদ্দিন কাদের চৌধুরী ও তার ভাইদের পারিবারিক প্রতিষ্ঠান। অগ্রণী ব্যাংক লিমিটেড প্রধান শাখা, ঢাকা থেকে এ প্রতিষ্ঠানের নামে নেয়া ঋণের বিপরীতে ২০০০ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত পাওনা দাড়িয়েছ দু্ই শত ছিয়ানব্বই কোটি সাতাইশ লক্ষ উনষাট হাজার তিনশত তেষটি টাকা।ঋণ গ্রহিতাদের মধ্যে সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী, তিন ভাই, এবং গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী, পুত্র কন্যা রয়েছেন।

দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির
দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির ৩৫তম বার্ষিক সভা

এরা হচ্ছেন, মেসার্স দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক গিয়াস কাদের চৌধুরী, পিতা-মৃত একেএম ফজলুল কাদের চৌধুরী, পরিচালক সাইফুদ্দিন কাদের চৌধুরী, পিতা-মৃত একেএম ফজলুল কাদের চৌধুরী, পরিচালক, জামাল উদ্দিন কাদের চৌধুরী, পিতা- মৃত একেএম ফজলুল কাদের চৌধুরী, পরিচালক, মিসেস ফরহাদ কাদের চৌধুরী, স্বামী মৃত সালাউদ্দিন কাদের চৌধুরী, পরিচালক মিসেস মিনা পারভীন কাদের চৌধুরী, স্বামী গিয়াস কাদের চৌধুরী, পরিচালক সামির কাদের চৌধুরী, পিতা- গিয়াস কাদের চৌধুরী, মিস সামিহা কাদের চৌধুরী, পিতা- গিয়াস কাদের চৌধুরী। সর্ব সাং, মেসার্স দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি, শরীফ ম্যানসন( ৫ম তলা), ৫৬-৫৭, মতিঝিল বানিজ্যিক এলাকা, ঢাকা, এবং কিউসি নগর, পাগাড়, থানা- টঙ্গী, জেলা- গাজীপুর। এ ছাড়াও গুডস হিল, রহমতগঞ্জ, জেলা- চট্টগ্রাম এর ঠিকানা উল্লেখ করা হয়েছে।

৩৬তম বার্ষিক সভা
ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি

নিলাম বিজ্ঞাপ্তিতে চেয়ারম্যানের নাম উল্লেখ করা হয়নি। তবে প্রতিষ্ঠানটির সর্বশেষ ২০১৪ সালের ১২ ডিসেম্বর (শুক্রবার)শেয়ার হোল্ডারদের ৩৫তম বার্ষিক সভা অনুষ্ঠিত হয়।সভায় সভাপতিত্ব করেন চেয়ারম্যান হিসাবে সাইফুদ্দিন কাদের চৌধুরী। বার্ষিক প্রতিবদনে তার স্বাক্ষর, নাম ও ছবি রয়েছে। ২০১৫ সালের ২৯ এপ্রিল তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রতিষ্ঠানটির প্রোফাইলে পরিচালক হিসাবে সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফরহাদ কাদের চৌধুরীর নাম না থাকলেও সম্পত্তি নিলাম দরপত্রে পরিচালক হিসাবে তার নাম উল্লেখ রয়েছে।

সর্বশেষ ২০১৯ সালের ২০ জুন সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে চেয়ারম্যান হিসাবে দেখানো হয়েছে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে। ব্যবস্থাপনা পরিচালক তার ছেলে সামির কাদের চৌধুরী।  পরিচালক হিসাবে আছেন গিয়াস কাদের চৌধুরীর স্ত্রী মিনা পারভীন কাদের চৌধুরী  ও কন্যা সামিহা কাদের চৌধুরী। জামাল উদ্দিন কাদের চৌধুরী, সাইফুদ্দিন কাদের চৌধুরী এবং সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফাহাদ কাদের চৌধুরী পরিচালকের তালিকায় নেই।

২০১৪ সালের বার্ষিক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি ৭৩ দশমিক ৩৫ কোটি টাকা মুনাফা করেছে উল্লেখ করার পাশাপাশি সম্পদের পরিমাণ ৩,৭৭১ দশমিক ৪৭ কোটি টাকা এবং ঋণ দেখানো হয় ১,৮৪০ দশমিক ৪৯ কোটি। যে প্রতিষ্ঠানটি ২০১৪ সালে সাড়ে ৭৩ কোটি টাকা মুনাফা করে।  ২০১৯ সালের ২০ জুন বার্ষিক সাধারণ সভায় প্রতিষ্ঠানটির নিট মুনাফা ৩৭ কোটি ৬ লাখ ৮৭ হাজার ৭শত ৯৫ টাকা দেখানো হয়।

বার্ষিক সভার রিপোর্টে পরিচালকদের প্রতি বোর্ড মিটিংয়ে উপস্থিতির জন্য ১০ লাখ টাকা এবং  ব্যবস্থাপনা পরিচালক সামির কাদের এর মাসিক বেতন ভাতা ১ কোটি ৮০লাখ দেখানো হয়েছে! এরপর সাধারণ সভার আপগ্রেড কোন তথ্য নেই। এসব তথ্য টেবিল মেইড বলে মনে করেন সংশ্লিষ্ট মহল।

এদিকে  সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের ওয়েভ সাইটে প্রতিষ্ঠানটির সর্বশেষ বার্ষিক সাধারণ সভার তারিখ উল্লেখ রয়েছে ১৩ মার্চ ২০২২ সাল। ২০২১ সালে প্রতিষ্ঠানটি আয়কর পরিশোধ করেছে ৫১ লাখ ৩২ হাজার ৮ শত ৩৭ টাকা। পণ্য বিক্রি করেছে ২৯ কোটি ২৯ লাখ ৭০ হাজার ৫শত ২০ টাকা। মুনাফা করেছে ৫১ লাখ ৩২ লাখ ৮ হাজার ৩২ টাকা। ৪ অক্টোবর ১০ টাকা শেয়ার বিক্রি মূল্য ১৯ টাকা। কয়েক বছর ধরে বন্ধ প্রতিষ্ঠানটির এমন তুঘলকি কান্ড দেখা যাচ্ছে!

 

গিয়াস উদ্দিন কাদের চৌধুরী
ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি

সংবাদপত্রে প্রকাশিত অগ্রণী ব্যাংকের নিলাম দরপত্র বিজ্ঞাপ্তিতে স্থাবর সম্পত্তির তফসিলে বলা হয়েছে, গাজীপুর জেলার টঙ্গী থানার পাগাড়া মৌজাস্থিত জেএল নং-সাবেক ১৩২, আর এস ৫১, দাগ নং-২০৩,২০৪,২০৫, ২১৪,১১৫ সিএস খতিয়ান নং-৭০,আরএস খতিয়ান নং-১০,আর এস দাগ নং-৪৩৪। মোট সম্পত্তির পরিমাণ উল্লেখ করা হয়েছে ১০ দশমিক ৪৯ একর এবং তদস্থিত নির্মিত ইমারত ও বিভিন্ন মেশিনারি। যাহার চৌহাদ্দি উত্তরে সৌদি-বাংলা টেক্সটাইল ও সিরাজ ডায়িং, দক্ষিণে তুরাগ নদী, পূর্বে পাঠান বাড়ি ও হোসাইন ডায়িং পশ্চিমে ব্রিকফিল্ড।

অর্থনীতি বিশ্লেষকগণ ও সাধারণ শেয়ার হোল্ডারগণ মনে করেন, দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির পরিচালনা পর্ষদ ব্যাংক ঋণের পুরো টাকা বিদেশে পাচার করেছে!  বছরের পর ব্যাংক ঋণ পরিশোধ না কারায় অগ্রণী ব্যাংক লিমিটেড জারি মামলা দায়ের করেছে। তারই ধারাবাহিকতায় অর্থঋণ আদালত গাজীপুর আগামী ৭ নভেম্বর নিলাম দরপত্র আহবান করেছে গাজীপুর  অর্থঋণ আদালত।

দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি ১৯৬৩ সালে ৩১ ডিসেম্বর স্থাপিত হয়।  বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে কোম্পানিটি রাষ্ট্রীয়করণ করা হয়। জিয়াউর রহমান সরকার ১৯৭৭ সালে সালাউদ্দিন কাদের চৌধুরীকে অবমুক্ত করে দেয়। ১৯৯৫ সালে বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনে তালিকাভূক্ত হয়। সর্বমোট শেয়ার ৮৯ লাখ ৬৩ হাজার ৪শত ৪০ টি। প্রতিটি শেয়ারের দাম ছিল ১০ টাকা। যা বর্তমানে ১৯ টাকায় দাড়িয়েছে।

সুত্র জানায়, বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী।  তিনি একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া বিএনপির তৎকালীন স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছোট ভাই। তার স্ত্রী মিসেস মিনা পারভীন কাদের চৌধুরী, পুত্র সামির কাদের চৌধুরী ও কন্যা মিস সামিহা কাদের চৌধুরী এখন সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন।

উল্লেখ, প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগের এক মামলায় ২০১৯ সালের ৩০ অক্টোবর চট্টগ্রামের একটি আদালত গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত, অনাদায়ে আরও তিন মাস জেল দেয়া হয়েছে।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২০১৮ সালের ২৯ মে চট্টগ্রামের ফটিকছড়িতে এক সমাবেশে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, হত্যার হুমকি ও মানহানির অভিযোগ ৩১ মে মামলাটি করা হয়। ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরি বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এ মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আটক ছিলেন গিয়াস কাদের। পরে উচ্চ আদালত থেকে জামিন পেয়ে পালিয়ে যান দুবাই।

সাইফুদ্দিন কাদের চৌধুরী এখন জীবিত নেই। জামাল উদ্দিন কাদের ও সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফরহাদ কাদের চৌধুরী বর্তমানে দেশেই আছেন।

বিএনএনিউজ২৪,ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ