24 C
আবহাওয়া
১২:৪৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীতে ছিনতাইয়ের ঘটনায় গ্যাঞ্জাম পার্টির ২ সদস্য গ্রেফতার

রাজধানীতে ছিনতাইয়ের ঘটনায় গ্যাঞ্জাম পার্টির ২ সদস্য গ্রেফতার

রাজধানীতে ছিনতাইয়ের ঘটনায় গ্যাঞ্জাম পার্টির ২ সদস্য গ্রেফতার

বিএনএ, ঢাকা: রাজধানীতে এক মাসে অর্ধশতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে গ্যাঞ্জাম পার্টির সদস্যরা। এতে তাদের টার্গেড থাকে অফিসগামী লোকজন, ব্যবসায়ী ও পথচারী লোকদের প্রতি বেশি। এমনি এক ঘটনা ঘটে উত্তরায় ঝগড়া (গ্যাঞ্জাম পার্টি) বাধিয়ে ছিনতাইয়ের চেষ্টাকালে মো. আল রাজু (২৫) ও মো. সুমন খান (২৯) নামে দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (৫ অক্টোবর) উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গ্রেফতারদের স্বীকারোক্তে এ সব তথ্য জানা যায়।

গ্রেফতার রাজু তুরাগ থানার ভাবনারটেক এলাকার নুর আলমের ছেলে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অপর আসামি সুমন পিরোজপুরের কাউখালী উপজেলার রুস্তম আলী খানের ছেলে।

তিনি জানান, মঙ্গলবার (৪ অক্টোবর) দিবাগত রাতে উত্তরা পশ্চিম থানার ১৩ নং সেক্টরের ১৩ নং রোড থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা দিনে- রাতে অফিসগামী, ব্যবসায়ী, পথচারী কিংবা গাড়িচালকদের সঙ্গে পরিকল্পিতভাবে ঝগড়া বাধায়। এরপর কৌশলে তাদের টাকা, পয়সা, মোবাইল, ল্যাপটপ ছিনিয়ে পালিয়ে যেতেন। ইচ্ছাকৃতভাবে ঝগড়া লাগিয়ে ছিনতাই করে বলে স্থানীয়দের কাছে তারা ‘গ্যাঞ্জাম পার্টি’ নামেই পরিচিত। তাদের নামে এ অভিযোগে দুটি মামলা আছে। সেই মামলায় তারা গ্রেফতারও হয়ে জেলও খেটেছেন।

মোহাম্মদ মহসীন জানান, গ্যাঞ্জাম পার্টির মূলহোতা রাজুর ১৫-২০ জনের একটি গ্রুপ আছে। তারা দিনে– রাতে উত্তরাসহ ঢাকার বিভিন্ন এলাকায় আড্ডা দেন। তারপর কোনো পথচারীকে একা পেলে তার সঙ্গে একজন পরিকল্পিতভাবে ধাক্কা খেয়ে বলে ‘এই আমারে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে দেয়। এসময় বাকিরাও আশপাশ থেকে এসে তাকে মারধর শুরু করে। এরপর তার কাছে থাকা টাকা, পয়সা, মোবাইল হাতিয়ে পালিয়ে যায়। কোনো গাড়িচালককে একা দেখলেও একজন ইচ্ছাকৃতভাবে গাড়ির সঙ্গে ধাক্কা খেয়ে ‘আমাকে গাড়ি দিয়ে ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া লাগিয়ে মারধর করে সব হাতিয়ে নিত। এরকম অফিসগামী লোকজনও ব্যবসায়ীদেরকেও তারা নজরে রাখতো।

তিনি জানান, মঙ্গলবার রাত সাড়ে ১১ টায় একই কায়দায় রাজু ও সুমন ঝগড়া লাগায় লুৎফুর রহমান নামে স্থানীয় এক ব্যক্তির সঙ্গে। এ সময় ওই ব্যক্তি নিজের প্রাইভেট কার চালাচ্ছিলেন। হঠাৎই তার গাড়ির সামনে এসে রাজু বলেন, ‘আমাকে গাড়ি দিয়ে ধাক্কা দিলি ক্যান?’ তখন চক্রের সদস্যরা তাকে মারধর করে টাকা, মোবাইল ছিনিয়ে নিতে চাইলে তিনি চিৎকার শুরু করেন। এসময় পুলিশের টহল টিম তার চিৎকার শুনে ঘটনাস্থলে যায় এবং দুই জনকে আটক করে। স্থানীয়রা আগে থেকেই তাদের এই ‘গ্যাঞ্জাম’ কৌশল জানত। তাই তাদের গ্যাঞ্জাম পার্টি নামেই ডাকেন। আটককৃতদের নামে আগের দুই মামলার পাশাপাশি মঙ্গলবার রাতের ঘটনায় নতুন করে আরও একটি মামলা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা মাধ্যমে আদালতে পাঠানো হয়েছে রিমান্ড চেয়ে।

বিএনএ/আজিজুল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ