28 C
আবহাওয়া
১:৪৬ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » সিইসিসহ পাঁচ কমিশনারের পদত্যাগ

সিইসিসহ পাঁচ কমিশনারের পদত্যাগ


বিএনএ, ঢাকা : কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন পদত্যাগ করেছেন । বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশিদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিসুর রহমানও পদত্যাগ করেছেন।

এর আগে গত ২৪ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘সংস্কার-বিপ্লব ও ফরমান : সরকার ও সংবিধান’ শিরোনামে কলাম লেখেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। ওই কলামে তিনি দাবি করেন, আলোচনার জন্য তিনি কাউকে খুঁজে পাচ্ছেন না। সিইসি দাবি করেন, আওয়ামী লীগ সরকারের পতনের পর সংবিধান স্থগিত না করেই যেভাবে অন্তর্বর্তীকালীন সরকারের কার্যক্রম চলছে, তাতে জাতীয় নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতার কারণে নির্বাচন কমিশন ‘সাংবিধানিক সংকটে’ পড়বে।

এমন প্রেক্ষাপটে ‘বিপ্লবের উদ্দেশ্যসমূহকে এগিয়ে নিতে’ অসামরিক ফরমান জারি করে সংবিধান পুরোপুরি অথবা আংশিক স্থগিত করার আহ্বানও জানান তিনি। আর এ নিয়ে বিভিন্ন মহল থেকে সমালোচনাও হয়। প্রশ্ন ওঠে সাংবিধানিক প্রতিষ্ঠানের একজন প্রধান হিসেবে কীভাবে অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক সংকট নিয়ে কথা বলেন সিইসি; আসলে কী চান তিনি।

ইসি সূত্রে জানা যায়, নেপালে শুরু হওয়া সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনারদের সংগঠন ফেমবোসার অনুষ্ঠানে অংশ নিতে পারেননি সিইসি। গত মঙ্গলবার তার নেপাল যাওয়ার কথা ছিল। আগামীকাল ৬ সেপ্টেম্বর দেশে আসার কথা। ওই অনুষ্ঠানে অংশ নিতে জিও জারি করা হয়। ওই জিও বাতিল করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

উল্লেখ্য, ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি সিইসি হিসেবে নিয়োগ পান সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। কমিশনের অন্য সদস্যরা হলেন- অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান। নিয়োগের একদিন পর তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে শপথ নেন তারা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ