34 C
আবহাওয়া
৪:২১ অপরাহ্ণ - জুলাই ৮, ২০২৪
Bnanews24.com
Home » ৬ জুলাই ছাগলনাইয়ায়: চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

৬ জুলাই ছাগলনাইয়ায়: চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ফেনী প্রতিনিধি : ফেনী-১ আসনের  ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলায়  বৃক্ষরোপণ মহোৎসব উপলক্ষে চারাবিতরণ কার্যক্রম ও ছাগলনাইয়া উপজেলা প্রাঙ্গনে বৃক্ষরোপণের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এমপি।

এ উপলক্ষে শনিবার (৬ জুলাই) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার।

পরিবেশের ভারসাম্য রাখতে হলে, গাছ লাগাতে হবে বেশী করে -স্লোগানকে সামনে রেখে ফেনী -১ আসন তথা ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলায় শিক্ষার্থী ও  শিক্ষা প্রতিষ্ঠান এবং সর্ব সাধারণের মাধ্যমে এক লক্ষ বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হবে।

ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদারের সার্বিক তত্ত্বাবধানে শনিবার (৬ জুলাই) উপজেলা পরিষদ প্রাঙ্গনে বৃক্ষরোপণের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করবেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

রবিবার ৭ জুলাই সকালে বৃক্ষরোপণ মহোৎসবের অংশ হিসেবে ছাগলনাইয়া উপজেলার প্রতি বাড়ির আশেপাশে ও আঙিনায় একযোগ প্রত্যেকে যার যার বাড়িতে বৃক্ষরোপণ করবেন।

সকলের প্রতি বৃক্ষরোপণের অনুরোধ করে ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার বলেছেন, গাছ বা বৃক্ষ খুবই প্রয়োজনীয় একটা প্রাকৃতিক সম্পদ। আমরা বিভিন্ন কারণে গাছের ওপর নির্ভরশীল। বেঁচে থাকতে হলে প্রথমত গাছকে বাঁচিয়ে রাখতে হবে। অন্তত ২৫% বনভূমি প্রয়োজন একটা দেশে। কিন্তু কতটা নির্মম ভাবে বনভূমি ধবংস করে  আমরা নিজের বিপদ নিজেই ডেকে আনছি।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা  স্বয়ং নিজে গাছ লাগাচ্ছেন এবং  প্রত্যেককে গাছ লাগাতে পরামর্শ দিচ্ছেন।

আমাদের চেতনা কোথায়!
নিজে বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন, সেই অক্সিজেন গাছ দেয়,

আর আমরা সে বিষয়টা জেনেও অবহেলা করছি। প্রচন্ড তাপদাহ কাকে বলে আমরা কিছুদিন আগেও

এর নজির দেখেছি। তাও আমাদের বোধদয় হয়না। নিজে বাঁচার জন্য, প্রচন্ড গরমে শীতলতার জন্য

প্রয়োজন বৃক্ষ রোপণ। বৈরী আবহাওয়া, ঝড় সহ নানান কারণে এবং  যত্রতত্র গাছ কেটে ফেলার কারণে

আমরা এমনিতেই বৃক্ষের অপ্রতুলতায় আছি। তাই আসুন, নিজে বাঁচি,দেশকে বাঁচাই, গাছ লাগাই।

 

আগামী ৬ জুলাই, ছাগলনাইয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে উদ্বোধনের পর ৭ জুলাই সকালে ছাগলনাইয়ার প্রতিটি ঘরে ঘরে সকলেই বাড়ির আশেপাশে এবং আঙিনায় বৃক্ষরোপণ করি। সেই সাথে সেই বৃক্ষের নিয়মিত যত্ন নিই। মিজানুর রহমান মজুমদার আরও বলেন, সারা দেশে নিজেদের সুন্দর স্মার্ট আগামী হিসেবে প্রমাণ করতে হলে নিজেদের ভালোটা বুঝতে হবে, সচেতন হতে হবে। তাই চলুন বুক ভরে শ্বাস নিতে, নিজের বাড়ির আশেপাশে নিজ উদ্যোগে বৃক্ষ রোপণ মহোৎসব করি।

ছাগলনাইয়া উপজেলাবাসী সবাই মিলে মনের আনন্দে বৃক্ষ রোপণ মহোৎসব করে নিজেদের পরিবেশ সুন্দর করি।

নিজ আঙিনায়

নিজ হাতে গাছ লাগাই।

গাছের যত্ন নিই,

গাছ বাঁচাই,

নিজে বাঁচি।

 

বিএনএ-এবিএম নিজাম উদ্দিন, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ