24 C
আবহাওয়া
৬:০২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অর্ধলক্ষাধিক গ্রামবাসীকে পালাতে বাধ্য করল মিয়ানমার সেনারা

অর্ধলক্ষাধিক গ্রামবাসীকে পালাতে বাধ্য করল মিয়ানমার সেনারা

অর্ধলক্ষাধিক গ্রামবাসীকে পালাতে বাধ্য করল মিয়ানমার সেনারা

বিএনএ, মিয়ানমার ডেস্ক: রাজধানীর সীমান্তবর্তী মগি অঞ্চলের ইয়অ এলাকা থেকে সরকারি সেনাদের হামলা, হত্যা, ঘরে আগুন ও গুলিবর্ষনে ভীত সন্ত্রস্থ অর্ধলক্ষাধিক গ্রামবাসী অন্যত্র পালিয়ে গেছে। গত ৪দিনে দেশটির সেনসদস্যরা সেখানে ত্রাসের রাজত্ব কায়েম করে। শিশু,নারী ও বৃদ্ধ কেউ তাদের গণহামলা থেকে রেহাই পাচ্ছিল না। বাড়ি ঘর ছেড়ে যাওয়া এলাকায় লুটপাটও করছে সেনারা। খবর মিয়ানমারনাও এর।

শনিবার(৫মে) পত্রিকার অনলাইন ভার্সনে বলা হয়, মিত্থিয়া নদীর উপকূলের কমপক্ষে ১২টি গ্রামের বাসিন্দাদের জোরপূর্বক পালাতে বাধ্য করা হয়েছে। অনেক বাড়িতে সেনা আগুন দিয়েছে।

গত সোমবার সরকারি কর্মকর্তাদের একটি গাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করে সরকার বিরোধীরা আন্দোলনকারীরা। এতে ৫জন নিহত হয়। The local People’s Defence Force হামলার সত্যতা স্বীকার করেছে।

মগি অঞ্চলের গাঙ্গা টাউনশিপের তিন গ্রামে সরকারি সেনাদের অবিরত হামলা ও অগ্নিসংযোগে শুক্রবার ৩জন নিহত ও বহুঘর পুড়ে গেছে। সেখানকার বাসিন্দাও পালিয়েছে অন্যত্র। ৫৫বছর বয়সি নানকার জানান, সেনাদের অভিযান শুরুর পর হতে এ পর্যন্ত ৫বার তারা পালাতে বাধ্য হয়েছেন। জান্তা সরকার বিরোধীদের দমনপীড়নের অংশ হিসেবে এসব হামলা চালাচ্ছে বলে স্থানীয়রা দাবি করেছেন।

গত ১ফেব্রুয়ারি জান্তা সরকার দেশটির ক্ষমতা দখল করার পর থেকে জান্তা বিরোধী আন্দোলনে এ পর্যন্ত ৮৪০জন নিহত ও কয়েক সহস্রমানুষ আহত ও পঙ্গু হয়েছে। দাবি the Assistance Association for Political Prisoners.

অন্যদিকে জান্তার মুখপাত্র বলেছেন, সরকার বিরোধী অবৈধ আন্দোলনে মাত্র ৩০০মানুষের প্রাণহানি হয়েছে।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ