36 C
আবহাওয়া
১১:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিবস পালন

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিবস পালন

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিবস পালন

বিএনএ, চট্টগ্রাম: প্রীতিলতার ভাস্কর্যে পুষ্পিত শ্রদ্ধাজ্ঞলি নিবেদনের মাধ্যমে চট্টগ্রামে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১১৩তম জন্মদিবস পালন করেছে বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ। শুক্রবার (৫ মে) নগরের পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবের সামনে এ  উপলক্ষে পথসভা ও গণ সংগীতের আয়োজন করা হয়।

পথসভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি অঞ্জন কান্তি চৌধুরী। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক স্বদেশ চক্রবর্তী।  পরিষদের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিকের পরিচালনায় এতে বিশেষ অতিথি ছিলেন মাস্টার অজিত কান্তি শীল, মো. জয়নাল আবেদিন শেখ, মো. দিদারুল আলম ও মো. সবুর।

গণসংগীত পরিবেশন করেন পরিষদের সাংস্কৃতিক সম্পাদক শিল্পী কাজল দত্ত ও অচিন্ত্য কুমার দাশ।

পথসভায় বক্তারা বলেন, বীরকন্যা প্রীতিলতা আমাদের জাতীয় জীবনে চেতনার উৎস। আমরা রাষ্ট্রীয়ভাবে কোন অশুভ শক্তির কবলে পড়লে প্রীতিলতার এই ভাস্কর্যের কাছে শক্তি আহরণ করতে ছুটে আসি। এবং একইভাবে কোন জীবন সংগ্রামে জয়যুক্ত হতে পারলেও শ্রদ্ধা জানাতে ছুটে আসি। কারণ প্রীতিলতা হচ্ছে আমাদের সংগ্রাম ও শক্তির উৎস।

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্মদিবস পালন
প্রীতিলতার ভাস্কর্যের সামনে শপথবাক্য পাঠ

বক্তারা আরও বলেন, এই পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবে ব্রিটিশরা অশ্লীল অপসংস্কৃতির চর্চ্চা করত, ক্লাবের প্রবেশদ্বারে লিখা ছিল “ভারতীয় ও কুকুরদের প্রবেশ নিষেধ”। এই অপমান থেকে জাতিকে মুক্ত করার জন্য, তার প্রতিশোধ হিসেবে সেদিন ১৯৩২ সালের ২৩শে সেপ্টেম্বর রাত দশটায় জাতীয় বীর বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্যসেনের আদর্শে অনুপ্রাণিত হয়ে সাতজন বিপ্লবীকে সাথে নিয়ে ক্লাবটি আক্রমণ করে প্রায় ২৮জন ব্রিটিশ নাগরিক ও পুলিশ নিহত করেন। বক্তারা ইউরোপীয়ান ক্লাব আক্রমণে প্রীতিলতাকে দরিদ্র মনসুর বাবুর্চির সহযোগীতা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এছাড়াও বিপ্লবীদের স্মৃতি রক্ষার জন্য সরকারের কাছে আটটি দাবি জানান বক্তারা।

এতে আরও উপস্থিত ছিলেন পরিষদের উপদেষ্টা শিক্ষক বিজয় শংকর চৌধুরী, অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্য, বিপ্লবী পরিবারের সদস্য প্রবীর দাশগুপ্ত নন্তু ও সজল শিকদার।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ