36 C
আবহাওয়া
১০:২৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ২০ এপ্রিল পর্যন্ত খোলা শিক্ষাপ্রতিষ্ঠান,পরিপত্র জারি

২০ এপ্রিল পর্যন্ত খোলা শিক্ষাপ্রতিষ্ঠান,পরিপত্র জারি

শিক্ষা মন্ত্রণালয়

বিএনএ, ঢাকা: পবিত্র রমজান উপলক্ষে আগামী ২৬ এপ্রিলের পরিবর্তে ২০ এপ্রিল পর্যন্ত দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। একইসঙ্গে শুধু রমজান মাসে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

মঙ্গলবার (৫ এপ্রিল) এই সংক্রান্ত পরিপত্র প্রকাশ করেছে শিক্ষামন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়, আগামী ২০ এপ্রিল পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকার কথা বলা হলেও দেশের বিশ্ববিদ্যালয়গুলোর খোলা থাকা বা ছুটির ব্যাপারে কোনো নির্দিষ্ট নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলো প্রশাসনিক প্রক্রিয়া ক্লাস-পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে।

পরিপত্রে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়সমূহের স্ব স্ব কর্তৃপক্ষকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, করোনার কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। এই পরিপ্রেক্ষিতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ২৬ এপ্রিল পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার অনুরোধ করা হয়েছিল। উক্ত আদেশ সংশোধনপূর্বক শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম ২৬ এপ্রিলের পরিবর্তে ২০ এপ্রিল পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো।

এর আগে গত ২৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব নজরুল ইসলামের স্বাক্ষর করা এক অফিস আদেশে ২৬ এপ্রিল পর্যন্ত নিয়মিত ক্লাস চালু রাখার কথা জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়। ফলে শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণ করতে এ বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ২৬ এপ্রিল পর্যন্ত যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শ্রেণিকক্ষে পাঠদান অব্যাহত রাখার অনুরোধ করা হলো।

বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাসের বিষয়ে নির্দেশনায় বলা হয়, বিশ্ববিদ্যালয়গুলোর নিজ নিজ কর্তৃপক্ষকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে গত ২২ মার্চ প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান ২০ রমজান পর্যন্ত খোলা রাখার সরকারি সিদ্ধান্ত জানানো হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ