29 C
আবহাওয়া
৫:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চ.বি রাজনীতি বিজ্ঞানের সুবর্ণ জয়ন্তী স্বরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ ইচ্ছা শক্তির স্বারক

চ.বি রাজনীতি বিজ্ঞানের সুবর্ণ জয়ন্তী স্বরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ ইচ্ছা শক্তির স্বারক

চ.বি রাজনীতি বিজ্ঞানের সুবর্ণ জয়ন্তী স্বরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ ইচ্ছা শক্তির স্বারক

বিএনএ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয় ১৯৬৬ সালে। ১৯৬৮ সালে এ বিশ্ববিদ্যালয়ে চালু হয় রাজনীতি বিজ্ঞান বিভাগ। প্রতিষ্ঠা লগ্ন থেকে একধাপ এগিয়ে আছে এ বিভাগটি। ২০২০ সালের ৫- ৬ মার্চ রাজনীতি বিজ্ঞানের ‘সুবর্ণ জয়ন্তী ’ উৎসব পালিত হয়। এর দুই দিন পর ৮ মার্চ থেকে জনগণকে কোভিড-১৯ সুরক্ষা দিতে সারাদেশে লকডাউন অধ্যাদেশ জারি করে। তারই ধারাবাহিকতায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে ঝুলতে থাকে তালা। যা এখনো অব্যাহত আছে।

চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের স্মরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ 

কোভিড পরিস্থিতিতে মাত্র ৬ মাসের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা সুবর্ণ জয়ন্তী স্মরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ প্রকাশ করে প্রমাণ করেছে ‘ইচ্ছা শক্তি ও ঐক্য’ থাকলে করোনার মতো বিশ্ব মহামারিকেও জয় করা সম্ভব। সেই দৃষ্টিতে বলা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞানের সুবর্ণ জয়ন্তী স্মরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ ইচ্ছা শক্তিরই স্মারক। ২০২০ সালের নভেম্বরে ‘স্মৃতি সুবর্ণ’ প্রকাশিত হলেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে সেটি বিতরণ করা সম্ভব হয়নি।গত ৪ মার্চ ২০২১ সন্ধ্যায় চট্টগ্রাম শহরের ওমর গনি এমইএস কলেজ শিক্ষক মিলনায়তনে হয়ে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি উৎসব উপলক্ষে প্রকাশিত সুবর্ণ জয়ন্তী  স্মরণিকা বিতরণ অনুষ্ঠান। এতে রাজনীতি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও ‘স্মৃতি সুবর্ণ’ স্মরণিকার উপদেষ্টা প্রফেসর ড. আনোয়ারা বেগম সভাপতিত্ব করেন ।

বক্তব্য রাখেন, উপদেষ্টা প্রফেসর ড. ভূইয়া মোহাম্মদ মনোয়ার কবির, সম্পাদক প্রফেসর ড. মো: এনায়েত উল্লাহ পাটোয়ারী। প্রাক্তন ছাত্র এবং ওমরগনি এমইএস কলেজের অধ্যক্ষ সরওয়ার-উল- আলম, চাকসু ভিপি নাজিম উদ্দিন, ডেপুটি এর্টনী জেনারেল আবুল হাসেম, এডভোকেট মোহাম্মদ শামীম চেয়ারম্যান, বিশিষ্ট ব্যবসায়ি ছৈয়দ ছগির আহম্মদ, জাকের হোসেন, তমিজউদ্দিন খান।

বক্তারা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোশিয়েশন ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের সূবর্ণ জয়ন্তী পালন করলেও গত দুই বছরে ১ কোটি ২০ লাখ টাকার বাজেট নিয়েও স্মরণিকা প্রকাশ করতে পারেনি। সেখানে রাজনীতি বিজ্ঞান বিভাগ অল্প বাজেটে কোভিড-১৯ কালে সূবর্ণ জয়ন্তী পালন করে কোভিড-১৯ পরিস্থিতির মধ্যে স্মরণিকা প্রকাশ করেছে।

ঐক্য-সংহতি, নেতৃত্বের প্রতি আস্থা ও ভালবাসা থাকলে যে কোন কঠিন কাজও সহজে করা যায়। রাজনীতি বিজ্ঞান বিভাগ তার উদাহরণ। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের বীরশহীদদের পবিত্র স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধায় উৎসর্গীকৃত ২২১ পৃষ্টার ‘স্মৃতি সুবর্ণ স্মরণিকাটির প্রচ্ছদ দৃষ্টিনন্দন। এটি এঁকেছেন দীপক দত্ত।

স্মৃতি সুবর্ণ স্মরণিকা সম্পাদনা পরিষদ

এটির সম্পাদক প্রফেসর ড. মো: এনায়েত উল্লাহ পাটওয়ারী।সম্পাদনা পরিষদের সদস্যরা হচ্ছেন, প্রফেসর ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার, ড. মোহাম্মদ আনোয়ার হোসেন মিঝি, মোহাম্মদ আলম চৌধুরী, এজিএম নিয়াজ উদ্দিন, মোঃ বখতিয়ার উদ্দিন, ড. হাসিনা আফরোজ শান্তা, অ্যাডভোকেট আবুল কাসেম চৌধুরী, মুহাম্মদ মুসা খান, সামশুদ্দীন শিশির, নজরুল ইসলাম। উপদেষ্টা সদস্যরা হচ্ছেন, প্রফেসর ড. ভূইয়া মোহাম্মদ মনোয়ার কবির, প্রফেসর ড. আনোয়ারা বেগম, প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

চ.বি. রা.বি’র স্মরণিকা ‘স্মৃতি সুবর্ণ’ ইচ্ছা শক্তির স্মারক
‘স্মৃতি সুবর্ণ’ স্মরণিকা একটি প্রামাণ্য দলিল

‘স্মৃতি সুবর্ণ’ নামে প্রকাশিত স্মরণিকাটি একটি প্রামাণ্য দলিল। এতে স্থান পেয়েছে রাষ্ট্রপতি এডভোকেট  মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্থানীয় সরকার , পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. শিরিণ আখতার, সমাজ বিজ্ঞান অনুষদ ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ও রাজনীতি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আনোয়ারা বেগমের বাণী রয়েছে।

এতে আরও রয়েছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, পিএইচডি ও এমফিল গবেষণায় সনদপ্রাপ্তদের ছবি। রেজিস্ট্রেশন করেছেন এমন প্রাক্তন ও বর্তমানে অধ্যয়নরত ব্যাচ ভিত্তিক ছাত্রছাত্রীর ছবি, রক্তের গ্রুপ, ঠিকানা ও টেলিফোন নম্বর রয়েছে। ফলে সহপাঠীদের সহজে খুঁজে পেতে সহায়তা করবে ‘স্মৃতি সুর্বণ’।

১৪টি স্মৃতি কথা ও প্রবন্ধ

বিশ্ববিদ্যালয় ও রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক-ছাত্রদের ১৪টি স্মৃতি কথা ও প্রবন্ধ স্থান পেয়েছে ‘স্মৃতি সুবর্ণ’তে। বিশেষ করে সাবেক উপাচার্য প্রফেসর ড. এম বদিউল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা সুবর্ণ জয়ন্তী স্মরণিকা ‘স্মৃতি সুবর্ণ’আলম এর ‘রাজনীতি বিজ্ঞান বিভাগ, আমার স্মৃতি , কিছু কথা’ সদ্য প্রয়াত প্রফেসর ড. হাসান মোহাম্মদ এর ‘আমাদের শিক্ষক প্রফেসর রফিকুল ইসলাম চৌধুরী’ প্রফেসর ড. রাশিদা খানম এর ‘অহিংসা হত্যাহীন রাজনীতি ও রাজনীতি বিজ্ঞান,’ প্রফেসর ড. ভূইয়া মোহাম্মদ মনোয়ার কবির এর ‘ রাজনীতি বিজ্ঞান বিভাগ ও আমার ভাবনা’ প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান এর ‘ আমার ঠিকানা’, প্রফেসর ড. মাহফুজ পারভেজ এর ‘ অনন্য ও কালোত্তীর্ণ’ , প্রফেসর ড. মো: এনায়েত উল্লাহ পাটওয়ারী এর ‘রাজনীতি বিজ্ঞান বিভাগ: গৌবরদীপ্ত পথচলা’ এবং সহযোগী অধ্যাপক এ.জি,এম নিয়াজ উদ্দিন এর ‘প্রফেসর ড. আ.ন.ম মুনির আহমদ জীবন কর্ম’ শিরোনামে প্রকাশিত প্রতিটি লেখায় রয়েছে মেধা-মনন ও আবেগের ছোঁয়া। যা শিক্ষক-শিক্ষার্থীদের জ্ঞানকে আরো সমৃদ্ধ করবে। নিয়ে যাবে অতীতে। ক্যাম্পাসের সেই মধুময় দিনগুলোর কথা মনে পড়লে চোখ ভিজে আসবে। স্মৃতিতে ভেসে উঠবে প্রিয় জনের প্রতিচ্ছবি। কানে বাজবে প্রতিশব্দ! ফিরে যেতে ইচ্ছে করবে তারুণ্যে, সবুজ পাহাড় ঘেরা সেই ক্যাম্পাসে!

বিএনএ/নাজমুস সায়াদাত , ওয়াই এইচ/ এসজিএন

Loading


শিরোনাম বিএনএ