32 C
আবহাওয়া
১০:০০ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » কারাগার থেকে পালানোর সময় কঙ্গোতে গুলিতে নিহত ১২৯

কারাগার থেকে পালানোর সময় কঙ্গোতে গুলিতে নিহত ১২৯

কঙ্গোতে গুলিতে নিহত ১২৯

বিশ্ব ডেস্ক: আফ্রিকার গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর রাজধানীতে একটি কারাগার থেকে পালানোর চেষ্টা করার সময় বন্দুক যুদ্ধে১২৯ নিহত ও ৫৯ জন আহত হয়েছে।  

 

স্থানীয় সময় সোমবার(২ সেপ্টেম্বর) রাত ২ টায় আকস্মিকভাবে কারাগার থেকে বন্দীরা পালাবার চেষ্টা করছিল। এ সময় কারাগারের নিরাপত্তা বাহিনী ও বহিরাগত একটি গ্রুপের সঙ্গে ব্যাপক যু্দ্ধ হয়। এতে হতাহতে ঘটনা ঘটে।

 

মঙ্গলবার সকালে এক্স-এ একটি পোস্টে, দেশটির নিরাপত্তা মন্ত্রী  জ্যাকমেইন শাবানি বলেন, কিনশাসার মাকালা কারাগার হতে পালানোর চেষ্টায়, যারা মারা গেছেন তাদের মধ্যে চব্বিশজন বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন, অন্যরা বিশৃঙ্খলার সময় পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন।

 

তিনি আরও বলেন, আগুন লেগে কারাগারের প্রশাসনিক ভবন, রেজিস্ট্রি, হাসপাতাল ও খাদ্য ডিপো ধ্বংস হয়ে গেছে।

 

শাবানী বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং তদন্ত চলছে। প্রতিরক্ষা এবং সুরক্ষা পরিষেবাগুলির প্রধানদের সাথে একটি সংকট বৈঠক ডাকা হয়েছে।

 

কতজন বন্দী পালিয়ে গেছে তা তিনি উল্লেখ করেননি।

 

প্রত্যক্ষদর্শীরা এএফপিকে বলেছেন রাত ২টার দিকে গোলাগুলির শব্দ শুনেছেন এবং এটি কারাগার এলাকায় কয়েক ঘন্টা ধরে চলে।

 

দাদ্দি সোসো নামে একজন ইলেকট্রিশিয়ান বলেন, তিনি নিরাপত্তা বাহিনীর গাড়িগুলোকে ভোরে লাশগুলো নিয়ে যেতে দেখেছেন।

 

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওগুলিতে মাটিতে মৃতদেহ, কারাগারের ভবনগুলি ক্ষতিগ্রস্ত – কিছু পুড়ে গেছে – এবং সেখান থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

  

দেশটির সবচেয়ে বড় কারাগার মাকালা। এটি ১৫০০ বন্দী রাখার জন্য তৈরি করা হয়েছিল কিন্তু অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, গত বছরের অক্টোবর পর্যন্ত ১২০০০-এরও বেশি বন্দী সেখানে ছিল, যাদের বেশিরভাগই বিচারের অপেক্ষায় রয়েছেন।

 সশস্ত্র ব্যক্তিরা ২০১৭ সালে একই কারাগারে আক্রমন করলে  কমপক্ষে ৪০০০ বন্দী – সেই সময়ে পালিয়ে যায়। সে ঘটনায় ৮০ জনেরও বেশি মানুষ নিহত হন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ