36 C
আবহাওয়া
২:৩২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ১৩ মাসে বজ্রপাতে ৩৪০ জনের মৃত্যু

১৩ মাসে বজ্রপাতে ৩৪০ জনের মৃত্যু

জামালপুরে বজ্রপাতে ৬ জনের মৃত্যু

বিএনএ, ঢাকা: গত ১৩ মাসে সারাদেশে বজ্রপাতে ৩৪০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চলতি বছরেই মারা যান ৬৬ জন। মৃত্যুদের মধ্যে অধিকাংশই কৃষক। এসব মৃত্যু হয়েছে কৃষি জমিতে কাজ করার সময়, অথবা বৈশাখী ঝড়ে আম কুড়াতে গিয়ে। আবার বাড়ির আঙ্গিনায় খেলা করার সময়, এছাড়া মাছ ধরতে গিয়ে বজ্রপাতে মারা গেছেন।

বৃহস্পতিবার (৪ মে) সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরামের (এসএসটিএফ) এক পরিসংখ্যানে এ তথ্য উঠে আসে।

এসএসটিএফ’র তথ্যমতে, ২০২২ সালের এপ্রিল থেকে চলতি বছরের ৩ মে পর্যন্ত বজ্রপাতে সারাদেশে ৩৪০ জন মানুষ মারা গেছে। এর মধ্যে গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মারা গেছে ২৭৪ জন এবং চলতি বছরের ৩ মে পর্যন্ত মারা গেছেন ৬৬ জন।

এসএসটিএফের পরিসংখ্যানে উঠে এসেছে, ২০২৩ সালে বজ্রপাতে প্রথম মৃত্যু হয় ১৫ মার্চ। এরপর থেকে ৩ মে পর্যন্ত মারা গেছেন ৬৬ জন। এরমধ্যে ৬৩ জন পুরুষ ও তিনজন নারী, আর দুজন শিশু এবং চারজন কিশোর রয়েছে। আহত হয়েছেন আটজন। এরমধ্যে শুধু কৃষি কাজ করতে গিয়েই মৃত্যু হয়েছে ৫১ জনের। নৌকায় থাকা অবস্থায় বা মাছ ধরতে গিয়ে মারা গেছেন ১১ জন।

চলতি বছর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বজ্রপাতে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও মার্চ থেকে মৃত্যুর ঘটনা শুরু হয়। এই মাসে মারা যান ১৫ জন। আর এপ্রিল মাসে মৃত্যু হয় ৫০ জনের। অন্যদিকে চলতি মে মাসের ৩ তারিখ পর্যন্ত মারা গেছেন একজন।

পরিসংখ্যানে আরও বলা হয়, চলতি বছর বজ্রপাতে সবচেয়ে বেশি ৭ জন নিহত হয়েছেন সিলেট বিভাগের সুনামগঞ্জে। আর সিলেট জেলায় মারা গেছে পাঁচজন।

উল্লেখ্য, ২০১৯ সাল থেকে সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টোর্ম অ্যাওয়ারনেস ফোরাম বজ্রপাতে হতাহতের পর্যবেক্ষণ করে আসছে। সংগঠনটি জাতীয় দৈনিক, স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টালের নিউজ ও টেলিভিশনের স্ক্রল পর্যবেক্ষণের মাধ্যমে হতাহতের এই পরিসংখ্যান তৈরি করছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ