31 C
আবহাওয়া
২:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » ৭ শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার

৭ শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার


বিএনএ, বিশ্বডেস্ক: মিয়ানমারের জান্তা সরকার এই সপ্তাহে অন্তত ৭ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মতে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সংখ্যা ১৩৯ জনে দাড়িয়েছে, যা গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ। জাতিসংঘ এটিকে বিরোধী দলকে দমন করার হাতিয়ার হিসেবে মৃত্যুদন্ড ব্যবহার করার অভিযোগ করেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিনার ভলকার তুর্ক এক বিবৃতিতে বলেন, গত বুধবার গোপনে সাতজন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে সামরিক আদালতে ফাঁসি  দিয়েছে। বর্তমানে মিয়ানমারে যা হচ্ছে, এই সংকট সামরিক সরকার সৃষ্টি করেছে। বিরোধিমত দমন করার জন্য রাজনৈতিক হাতিয়ার হিসেবে মৃত্যুদণ্ড চাপিয়ে দেওয়া হচ্ছে।

তুর্ক বলেন, সামরিক বাহিনী আসিয়ান দেশগুলোর মতামতকে অগ্রাহ্য করে সহিংসতা চালিয়ে যাচ্ছে। এমনকি আন্তর্জাতিক কোনো আইন তারা মানছে না। জাতিসংঘের মতে, জান্তা সরকার এ পর্যন্ত ১৩৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। তবে জান্তার মুখপাত্র এএফপির কাছে এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি।

দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইয়াঙ্গুন-ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গত এপ্রিল মাসে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে একটি ব্যাংকে গুলি হামলায় জড়িত থাকার অভিযোগ আনা হয়।

দাগন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের এক বিবৃতিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের ওপর মৃত্যুদণ্ড আরোপ করা সামরিক বাহিনীর প্রতিশোধমূলক কাজ। এ ছাড়া গত বৃহস্পতিবার চার তরুণ অ্যাক্টিভিস্টের মৃত্যুদণ্ডের খবরের তদন্ত জাতিসংঘ করছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে একটি সামরিক অভ্যুত্থানে অং সান সু চির বেসামরিক সরকার পতনের পর থেকে মিয়ানমার বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। স্থানীয় পর্যবেক্ষক গোষ্ঠীর মতে, ভিন্নমত দূর করার জন্য সামরিক জান্তার অভিযানের অংশ হিসেবে প্রায় ২ হাজার ২৮০ জন বেসামরিক লোক নিহত হয়েছে এবং ১১ হাজার ৬৩৭ জন এখনও আটক রয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ