32 C
আবহাওয়া
১০:২৭ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জিম্মিদের জীবিত উদ্ধারে ব্যর্থতায় ‘ক্ষমা’ চাইলেন নেতানিয়াহু

জিম্মিদের জীবিত উদ্ধারে ব্যর্থতায় ‘ক্ষমা’ চাইলেন নেতানিয়াহু

বন্দীদের মুক্তির দাবি

বিএনএ বিশ্ব ডেস্ক: বন্দীদের মুক্তির দাবিতে রাজধানীতে চলা ব্যাপক বিক্ষোভের মুখে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সোমবারের শুরুতে একটি টেলিভিশন সংবাদ সম্মেলনে বলেন, “আমি তাদের জীবিত ফিরিয়ে না আনার জন্য আপনার কাছে ক্ষমা চাই,”। খবর আল জাজিরা, জেরুজালেম পোস্ট।

ইসরায়েলি সেনাবাহিনীর দ্বারা গাজার সুড়ঙ্গ থেকে ছয় বন্দীর মৃতদেহ উদ্ধারের দুই দিন পর দেশটির প্রধানমন্ত্রী এই ক্ষমা চেয়েছেন। নেতানিয়াহু বলেন, “আমরা কাছাকাছি ছিলাম, কিন্তু আমরা সফল হইনি। এর জন্য হামাসকে খুব বড় মূল্য দিতে হবে,” যোগ করেন তিনি।

হামাসের সিনিয়র কর্মকর্তা ইজ্জাত আল-রিশেক বলেছেন, ইসরায়েলের বিমান হামলায় ছয় বন্দী নিহত হয়েছে।

গ্রুপের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন  একটি চুক্তিতে পৌঁছানোর পরিবর্তে সামরিক অভিযানের মাধ্যমে বন্দীদের মুক্ত করার বিষয়ে নেতানিয়াহুর জোরের অর্থ হল তারা কফিনে তাদের পরিবারের কাছে ফিরে যাবে। তাদের পরিবারকে তাদের মৃত বা জীবিত গ্রহণের মধ্যে বেছে নিতে হবে,” কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবেদা সোমবার এক বিবৃতিতে বলেন, ইসরায়েল কর্তৃক ছয় বন্দীর মৃতদেহ উদ্ধারের দুদিন পর।
“নেতানিয়াহু এবং সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে বন্দীদের বিনিময় চুক্তিতে বাঁধা দেওয়ার পরে বন্দীদের মৃত্যুর জন্য তারা সম্পূর্ণরূপে দায়ী,” এতে বলা হয়েছে।

People attend a demonstration calling for the immediate return of hostages held in Gaza, amid the ongoing conflict between Israel and Hamas, near Israeli Prime Minister Benjamin Netanyahu's residence in Jerusalem, September 2, 2024.

গাজায় বন্দিদের অবিলম্বে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে হাজার হাজার ইসরায়েলি দেশটির শহরের রাস্তায় নেমেছে। পশ্চিম জেরুজালেমের বিক্ষোভকারীরা কফিন নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের কাছে জড়ো হয়েছিল -আলজাজিরা।

ইসরায়েলি সামরিক বাহিনী গাজা থেকে আরও ছয় বন্দীর মরদেহ উদ্ধার করার পর বিক্ষোভ শুরু হয়
ইসরায়েলি সামরিক বাহিনী গাজা থেকে আরও ছয় বন্দীর মরদেহ উদ্ধার করার পর বিক্ষোভ শুরু হয়-আলজাজিরা

 

এদিকে গত বৃহস্পতি থেকে সোমবার পাঁচ দিনের মধ্যে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ১৮৪জন ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে, যখন ৩৬৯ জন আহত হয়েছে, জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

গাজার শাসক হামাস বলছে, ইসরায়েল অভিযান অব্যাহত রাখলে গাজায় জিম্মি থাকা  ইসরায়েলিরা ‘কফিনে’ ফিরে যাবে দেশে।

জাতিসংঘের মানবিক বিষয়ক কার্যালয় (ওসিএইচএ) রিপোর্ট করেছে যে, সবচেয়ে ভয়ঙ্কর ঘটনাগুলির মধ্যে তিনটি শিশু এবং দুই মহিলার হত্যা – যাদের মধ্যে একজন গর্ভবতী ছিল – নুসিরাত শরণার্থী শিবিরের একটি আবাসিক ভবনের উপরের তলায় হামলায় নয়জন নিহত হয়েছে সোমবার।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজা যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করতে নেতানিয়াহু যথেষ্ট কাজ করছেন না কিংবা আন্তরিক নন।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর  প্রকাশ্য সমালোচনা বিরল, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন যে ইসরায়েলি নেতাকে গাজা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর জন্য আন্তরিক দেখা যায় নি ।

বাইডেন সোমবার হোয়াইট হাউসের বাইরে সাংবাদিকদের বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি চূড়ান্ত প্রস্তাব উপস্থাপনের “খুব কাছাকাছি” যা গাজায় ইসরায়েলি বন্দীদের মুক্তির দিকে নিয়ে যাবে।

নেতানিয়াহু হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করার জন্য যথেষ্ট কাজ করছেন কিনা একজন সাংবাদিক জিজ্ঞাসা করলে, বাইডেন একটি সহজ উত্তর দিয়েছিলেন, “না”।

মার্কিন প্রেসিডেন্ট কর্তৃক নেতানিয়াহুর  সবচেয়ে প্রকাশ্য সমালোচনাগুলির মধ্যে একটি ।

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ