34 C
আবহাওয়া
৬:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ

সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ


বিএনএ, ঢাকা : বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সংস্কৃতি  প্রতিমন্ত্রী কে এম খালিদ এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। রোববার (২ এপ্রিল) সচিবালয়ে তার দপ্তরে সাক্ষাতের সময়ে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় জোরদারকরণের পাশাপাশি সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, প্রযুক্তি হস্তান্তর, নাটেশ্বর ও পানাম সিটি সংস্কার-সংরক্ষণ বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া, বঙ্গবন্ধু অপেরা হাউজ নির্মাণে সহযোগিতাসহ সাংস্কৃতিক অবকাঠামো খাতে বিনিয়োগের বিষয়েও আলোকপাত করা হয়।

চীনের রাষ্ট্রদূত বলেন, সংস্কৃতি দু’দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্কের অন্যতম ভিত্তি। কোভিডের কারণে বিগত ২-৩ বছর যাবৎ সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম বন্ধ ছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় তিনি সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদারকরণের আহবান জানান।

রাষ্ট্রদূত আরো বলেন, ২০২২ সালের ৭ আগস্ট চীনের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের সময়ে দু’দেশের মধ্যে ২০২৩-২০২৭ মেয়াদে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চুক্তি স্বাক্ষরিত হয়।

কে এম খালিদ সিডনি অপেরা হাউজের আদলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্প ‘বঙ্গবন্ধু অপেরা হাউজ’ নির্মাণেও চীনের আর্থিক ও কারিগরি সহায়তা কামনা করেন। এছাড়া তিনি মুন্সিগঞ্জের নাটেশ্বর পার্ক নির্মাণের পাশাপাশি সোনারগাঁওয়ে অবস্থিত পানাম সিটির সংস্কার-সংরক্ষণে দেশটির সহযোগিতা কামনা করেন।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ