32 C
আবহাওয়া
১০:৩০ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » যৌন নিপীড়ন: জাবি শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসির চিঠি

যৌন নিপীড়ন: জাবি শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসির চিঠি

যৌন নিপীড়ন: জাবি শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউজিসির চিঠি

বিএনএ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে একাধিক ছাত্রীকে যৌন নিপীড়ন, ভুক্তভোগী ছাত্রীদের শারীরিক ও মানসিক নির্যাতন এবং জোর করে দায়মুক্তিপত্র আদায়ের ঘটনায় ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গত বুধবার (১ মার্চ) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মৌলি আজাদ স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, বাংলাদেশ মহিলা পরিষদ এবং যুগান্তর পত্রিকা থেকে জানা যায় যে আপনার বিশ্ববিদ্যালয়ে পাবলিক হ্যালথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনি নিজ বিভাগের একাধিক ছাত্রীকে যৌন নিপীড়ন, ভুক্তভোগী ছাত্রীদের শারীরিক ও মানসিক নির্যাতন এবং জোর করে দায়মুক্তিপত্র আদায় করেছেন।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিয়েছেন তা কমিশনকে পত্র পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে পত্রযোগে এবং ই-মেইলে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

৮ ফেব্রুয়ারি যুগান্তরে ‘জাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ, সিন্ডিকেট সভা ঘেরাও’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে ৯ ফেব্রুয়ারি অভিযোগের ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িত শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ঐতিহ্যবাহী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষক কর্তৃক যৌন নিপীড়নের অভিযোগের ঘটনায় বাংলাদেশ মহিলা পরিষদ উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে।

এ ঘটনায় একদিকে যেমন যৌন নির্যাতনের শিকার শিক্ষার্থীদের মানসিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে, তেমনি বিশ্ববিদ্যালয়ের স্বভাবিক শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে।

শিক্ষক কর্তৃক যৌন নিপীড়নের অভিযোগের ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ জড়িত শিক্ষকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণসহ শিক্ষার্থীদের লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে।

চিঠির বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির আহবায়ক অধ্যাপক ড. জেবউননেছা বলেন, আমি এ রকম কোন চিঠির ব্যাপারে জানি না।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ