30 C
আবহাওয়া
১:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » পাপুলের আসনে উপ-নির্বাচন ১১ এপ্রিল

পাপুলের আসনে উপ-নির্বাচন ১১ এপ্রিল

পাপুলের আসনে উপ-নির্বাচন ১১ এপ্রিল

বিএনএ, ঢাকা : মানব ও অর্থপাচারের দণ্ডিত হয়ে সংসদ সদস্য পদ হারানো কাজী শহীদ ইসলাম পাপুলের আসনে আগামী ১১ এপ্রিল উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার (৩ মার্চ) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ভোটের তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবির খোন্দকার।

লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন মনোনয়ন দাখিলের শেষ দিন ১৮ মার্চ এবং মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ ও প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ। এ উপ-নির্বাচনে কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজদারি আদালত পাপুলকে কারাদণ্ডে দণ্ডিত করায় তার লক্ষ্মীপুর-২ আসনটি সোমবার (২২ ফেব্রুয়ারি) শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশনেও পাঠানো হয়েছে।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রকাশিত আসন শূন্য ঘোষণার গেজেটে উল্লেখ করা হয়েছে, ‘কুয়েতের ফৌজদারি আদালত কর্তৃক গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্বলনজনিত ফৌজদারি অপরাধে ০৪ (চার) বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় ২৭৫ লক্ষ্মীপুর-২ হইতে নির্বাচিত সংসদ-সদস্য জনাব মোহাম্মদ শহিদ ইসলাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ-সদস্য থাকিবার যোগ্য নহেন। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হইতে তাহার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য হইয়াছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধির ১৭৮ (৪) বিধি অনুযায়ী ২৭৫ লক্ষ্মীপুর-২ হইতে নির্বাচিত সংসদ-সদস্যের আসন শূন্য সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হইল। ’

শূন্য আসনে নির্বাচনের বিধান অনুযায়ী, ২৮ জানুয়ারি থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে লক্ষ্মীপুর-২ আসনে ভোটগ্রহণ করতে হবে। এক্ষেত্রে আগামী ২৮ এপ্রিল নব্বই দিন পূর্ণ হবে। এর আগেই আসনটিতে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ২৮ জানুয়ারি এমপি পাপুলের ৪ বছরের সশ্রম কারাদণ্ড দেয় কুয়েতের একটি আদালত। পাশপাশি জরিমানা করা হয় ৫৩ কোটি ২১ লাখ টাকা।

এর আগে, এমপি পাপুলকে মানবপাচার, অর্থপাচার ও অবৈধ ঘুষের মামলায় গত ৬ জুন কুয়েতের নিজ বাসা থেকে আটক করা হয়। পাপুলের অবৈধ কাজে সহায়তা করায়, ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজধারী আদালত দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিবসহ দুই স্থানীয় নাগরিকে চার বছরের কারাদণ্ড ও ৫২ কোটি ৭৭ লাখ ৬৩ হাজার টাকা অর্থ জরিমানা করে।

নির্বাচন কমিশন সচিব আরও জানিয়েছেন, ১১ এপ্রিল ১১টি পৌরসভা ও ৩৭১ টি ইউনিয়ন পরিষদেও নির্বাচন হবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ