29 C
আবহাওয়া
৬:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব গণতন্ত্র সূচকে চারধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে চারধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে চারধাপ এগিয়েছে বাংলাদেশ

বিএনএ ডেস্ক:২০২০ সালের বিশ্ব গণতন্ত্র সূচকে চারধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।পাঁচটি মানদণ্ডে একটি দেশের গণতন্ত্র পরিস্থিতি বিচার করে বুধবার(০৩ ফেব্রুয়ারি)এক প্রতিবেদনে এতথ্য প্রকাশ করেছে ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট(ইআইইউ)।

প্রতিবেদনে বলা হয়,গণতান্ত্রিক রীতিনীতি বজায় রাখায় বাংলাদেশে সামান্য অগ্রগতি হয়েছে।সংস্থাটির গণতন্ত্র সূচকে ১৬৫টি দেশ ও দু’টি অঞ্চলের মধ্যে ৭৬তম অবস্থানে আছে বাংলাদেশ।তাদের বেঞ্চ মার্ক ১০ পয়েন্টের মধ্যে এই বছর বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৯৯।আগের বছরে পাঁচ দশমিক ৮৮ স্কোর নিয়ে ৮০তম অবস্থানে ছিল।

নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, সরকারে সক্রিয়তা,রাজনৈতিক অংশগ্রহণ ও সংস্কৃতি এবং নাগরিক অধিকার এই পাঁচটি মানদণ্ডে গণতন্ত্রের সূচক তৈরি করে ইআইইউ।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট ২০০৬ সালে যখন প্রথম এই সূচক প্রকাশ করে, তখন বাংলাদেশের স্কোর ছিল ৬ দশমিক ১১। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালে তা এক ধাক্কায় ৫ দশমিক ৫২ পয়েন্টে নেমে যায়। তার পর থেকে এ বছরই গণতন্ত্র সূচকে সবচেয়ে বেশি স্কোর পেয়েছে বাংলাদেশ। যদিও সংস্থাটি বলছে, বিশ্বের দেশগুলোর গণতন্ত্রের গড় স্কোর আগের বছরের তুলনায় কমে গেছে।বিশ্বের গণতন্ত্রের দশার এই অবনমনের পেছনে মহামারির মধ্যে দেশে দেশে কঠোর বিধি-নিষেধ আরোপের বিষয়টি বড় ভূমিকা রেখেছে।

এবারের সূচক বলছে, ৬ দশমিক ৬১ স্কোর নিয়ে তালিকার ৫৩ নম্বরে আছে ভারত।এরপর ৬ দশমিক ১৪ স্কোর নিয়ে শ্রীলঙ্কা ৬৮তম; ৫ দশমিক ৯৯ স্কোর নিয়ে বাংলাদেশ ৭৬তম; ৫ দশমিক ৭১ স্কোর নিয়ে ভুটান ৮৪তম; ৫ দশমিক ২২ স্কোর নিয়ে নেপাল ৯২তম; ৪ দশমিক ৩১ স্কোর নিয়ে পাকিস্তান ১০৫তম; ৩ দশমিক ০৪ স্কোর নিয়ে মায়ানমার ১৩৫তম এবং ২ দশমিক ৮৫ স্কোর নিয়ে আফগানিস্তান ১৩৯তম অবস্থানে রয়েছে।৯ দশমিক ৮১ স্কোর নিয়ে এবারের তালিকার শীর্ষে আছে নরওয়ে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ