38 C
আবহাওয়া
৫:২৮ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » নভেম্বরেই ৪১তম বিসিএসের লিখিতের ফল

নভেম্বরেই ৪১তম বিসিএসের লিখিতের ফল

নভেম্বরেই ৪১তম বিসিএসের লিখিতের ফল

বিএনএ, ঢাকা: নভেম্বর মাসের যেকোনো দিন ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষা ফল প্রকাশ হতে পারে। বুধবার (২ নভেম্বর) বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসির এক কর্মকর্তা জানান, ফল তৈরির কাজ শেষ পর্যায়ে। কেবল আনুষ্ঠানিকতা বাকি আছে। মূল্যায়ন শেষে খাতা পরীক্ষ করা পিএসসিতে জমা দিয়েছেন। তৃতীয় ধাপের মূল্যায়নও শেষ পর্যায়ে। আগামী সপ্তাহে ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমাধ্যমে জানান, পরীক্ষকরা নির্ধারিত সময়ে খাতা মূল্যায়নে বিলম্ব করেছেন, এ জন্যই ৪১তম বিসিএসের ফল প্রকাশে কিছুটা দেড়ি হয়ে গেছে। লিখিত পরীক্ষার ফল তৈরির কাজ চলছে। চলতি মাসের যেকোনো দিন এ ফল প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, ফল প্রকাশের তিন মাসের মধ্যেই মৌখিক পরীক্ষা শেষ করা হবে। এজন্য সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তারাই লিখিত পরীক্ষায় অংশ নেন।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন ও কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

এছাড়াও পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যে সহকারী সার্জন ১১০ ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেওয়া হবে। এই বিসিএসে পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) পদে ২৫, সহকারী কর কমিশনার (কর) পদে ৬০, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) পদে ২৩ ও সহকারী নিবন্ধক হিসেবে আটজন নেওয়া হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী পদে চারজন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট পদে একজন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক পদে একজন, সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২০, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) হিসেবে তিনজনকে নেওয়া হবে।

এছাড়া তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা পদে ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক পাঁচজন, সহকারী বেতার প্রকৌশলী পদে ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জনকে নিয়োগ করা হবে।

৪১তম বিসিএসে সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে দুইজন, বিসিএস মৎস্যে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন, বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ছয়জন ও বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক চারজন।

পরিবার-পরিকল্পনা কর্মকর্তা চারজন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ছয়জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী দুইজন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) হিসেবে ১৫ জন কর্মকর্তাকে এ বিসিএসে নিয়োগ দেওয়া হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ