24 C
আবহাওয়া
৪:০৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » হাইবাতউল্লাহ আখুন্দজাদা তালেবানের সর্বোচ্চ নেতা

হাইবাতউল্লাহ আখুন্দজাদা তালেবানের সর্বোচ্চ নেতা

হাইবাত উল্লাহ আখুন্দজাদা

আফগানিস্তানের নতুন সরকারের গঠন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তালেবানরা শেখ হাইবাতউল্লাহ আখুন্দজাদাকে দেশের সর্বোচ্চ নেতা হিসেবে নিয়োগ করতে প্রস্তুত। নিউইয়র্ক টাইমস এক তালেবান কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

মার্কিন পত্রিকা জানিয়েছে, হাইবাতউল্লাহ আখুন্দজাদার পদের ব্যাপারে বৃহস্পতিবারের মধ্যেই ঘোষণা আসতে পারে। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তালেবানরা যুদ্ধবিধ্বস্ত দেশে সরকার চালানোর জন্য গুরুত্বপূর্ণ পদ পূরণের জন্য জোরেসোরে কাজ করছে।

শেখ হায়বাতুল্লাহ এই সপ্তাহে কান্দাহারে অন্যান্য গুরুত্বপূর্ণ তালিবান নেতাদের সঙ্গে বৈঠক করছেন।

ব্লুমবার্গ নিউজ, তালিবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য বিলাল করিমির উদ্ধৃতি দিয়ে শেখ হায়বাতুল্লাহর নতুন ভূমিকা সহ নতুন সরকারের পরিকল্পনার বিষয়েও রিপোর্ট করেছে।

আরও পড়ুন : আফগানিস্তানের বর্তমান(২সেপ্টেম্বর) অবস্থা

নতুন সরকারের প্রধান

এতে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গণি বারাদার, যিনি দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন, সরকার প্রধান হিসেবে দৈনন্দিন বিষয়ের দায়িত্বে থাকবেন বলে আশা করা হচ্ছে।

বড়দার কাতারে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে শান্তি আলোচনায় এই গ্রুপের প্রধান আলোচক হিসেবে কাজ করেছিলেন, সেই চুক্তির সভাপতিত্ব করেছিলেন যা আফগানিস্তান থেকে আমেরিকান প্রত্যাহারের পথ পরিষ্কার করেছিল।

সরকারে হাক্কানি গ্রুপের অংশীদারিত্ব 

টাইমসের মতে, সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ পদগুলি আন্দোলনের মধ্যে অন্য একজন ডেপুটি এবং প্রভাবশালী অপারেশন নেতা সিরাজউদ্দিন হাক্কানি এবং তালেবান আন্দোলনের প্রতিষ্ঠাতা মোল্লা মুহাম্মদ ওমরের ছেলে মৌলভী মোহাম্মদ ইয়াকুবের কাছে যাওয়ার কথা।

একটি নেতৃত্বের শুরা বা কাউন্সিলের ভূমিকা এখনও অস্পষ্ট ছিল এবং এর সদস্যপদ তালেবানদের একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি পূরণ করবে কিনা, পত্রিকায় বলা হয়েছে। হামিদ কারজাই এবং আবদুল্লাহ আবদুল্লাহর মতো আলোচনার জন্য কাবুলে থাকা পূর্ববর্তী সরকারের নেতাদের অন্তর্ভুক্ত করা হবে কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে।

টাইমস জানিয়েছে, অন্যান্য তালেবান নেতাদের মধ্যে  সদর ইব্রাহিম, যিনি তালেবান দখলের পর থেকে প্রকৃত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন,মন্ত্রিসভায় পদ পাওয়ার প্রত্যাশী।

বিএনএনিউজ২৪ডটকম,জিএন

Loading


শিরোনাম বিএনএ