29 C
আবহাওয়া
৫:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » মহাসড়কে অবৈধ বাজার, প্রভাবশালীদের পকেটে চাঁদা

মহাসড়কে অবৈধ বাজার, প্রভাবশালীদের পকেটে চাঁদা

মহাসড়কে অবৈধ বাজার, প্রভাবশালীদের পকেটে চাঁদা

বিএনএ, সাভার : ঢাকা আরিচা মহাসড়কের ধামরাইয়ের কালামপুর বাস স্ট্যান্ডে মহাসড়ক দখল করে কাঁচা বাজার বসিয়ে লক্ষাধিক টাকা চাঁদা আদায় করছে স্থানীয় প্রভাবশালী একটি মহল। এছাড়াও কালামপুর বাসস্ট্যাডের লোকাল লেন ও কালামপুর-সাটুরিয়া আঞ্চলিক সড়কের প্রবেশদ্বারের বাম পাশে রয়েছে দুই শতাধিক দোকান। যা স্থানীয় প্রভাবশালীদের দখলে।

এসব সড়কগুলোতে ভ্যান বসিয়ে বিক্রি করা হয় নানা ধরনের পণ্য। এতে এলাকার বাসিন্দারা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। দোকানগুলোর কারণে শিল্প প্রতিষ্ঠানের মালামালের গাড়ি, ব্যক্তিগত গাড়ি, মুমূর্ষু রোগী বহনকারী অ্যাম্বুলেন্স চলাচলে মারাত্মক প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। এ নিয়ে প্রায়ই গাড়িচালক ও পথচারীদের সঙ্গে দোকানদারদের অপ্রীতিকর ঘটনা ঘটছে। এমনকি হামলার ঘটনাও ঘটছে।

সড়কটিতে বসানো প্রতি দোকান থেকে দিনে ২০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা চাঁদা আদায় করছে ওই প্রভাবশালী মহল। এতে মাসে ৪ লক্ষাধিক টাকা চাঁদা আদায় করা হয়। ৪-৫ বছর ধরে এখানে অবৈধভাবে গড়ে ওঠা বাজার থেকে এভাবেই চাঁদাবাজি হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, নফা মিয়া নামে এক ব্যক্তি ব্যবসায়ী প্রতিনিধি হিসাবে দোকানগুলো থেকে এক বছর ধরে চাঁদা তুলছে। এর আগে বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি চাঁদা তুলত। এসব দোকানপাট থেকে যে চাঁদা উঠছে তার বেশির ভাগ টাকা যাচ্ছে হাইওয়ে পুলিশ এবং স্থানীয় প্রভাবশালী কতিপয় রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের পকেটে।

স্থানীয় চাষিরা জানান, আমরা শাক সবজি বিক্রি করতে এখানে আসি। মাল কম থাকলে ২০ টাকা বেশি হলে ৫০-১০০টাকা খাজনা গুনতে হয়। ভ্যানে করে যারা মালামাল বিক্রি করেন তারা বলেন ভ্যান প্রতি ১০০ টাকা, চটপটি ফুসকা বিক্রেতা দেন মাসে ৭০০০ হাজার টাকা, মাছ বিক্রেতারা দেন প্রতিদিন ৩০০-৫০০ টাকা এবং স্থয়ীভাবে যারা সড়কে বড় করে দোকান করেন তারা দেন প্রতি দিন ৩০০ টাকা। আর এসব দোকানদারের কাছ থেকে খাজনা নামে চাঁদা তুলেন নফা ভাই।

নফা মিয়ার সাথে কথা বলে জানা যায়, তিনি এই টাকা তুলে সব টাকা দেন ওয়াদুদ নামের এক নেতার কাছে। তিনি আরো বলেন বাজার পরিস্কার ও পাহারাদারদের এই টাকা থেকে বেতন দেন।

তবে ওয়াদুদ নামের ওই ব্যক্তিকে খোঁজ করে পাওয়া যায়নি।

এবিষয়ে গোলড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মাদুদ খান বলেন, প্রতিদিন আমরা অভিযান চালিয়ে বাজার ভেঙ্গে দিচ্ছি। আমাদের টিম চলে আসার পর আবার দোকান বসে। খাজনার টাকার ব্যপারে কিছুই জানেন না বলে জানান তিনি।

বিএনএনিউজ/ইমরান খান/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ