28 C
আবহাওয়া
১০:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম বন্দরের জট এড়াতে কন্টেইনার সরানোর নির্দেশ

চট্টগ্রাম বন্দরের জট এড়াতে কন্টেইনার সরানোর নির্দেশ


বিএনএ,চট্টগ্রাম: করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১ জুলাই থেকে দেশে শুরু হয়েছে ‘কঠোর লকডাউন’। তবে কঠোর লকডাউনে বন্দরের কার্যক্রমে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সেজন্য সীমিত পরিসরে জনবল নিয়ে চলছে কার্যক্রম। এমন পরিস্থিতিতে কন্টেইনার জটের আশঙ্কা করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। তাই বন্দরের অভ্যন্তরে বিভিন্ন ইয়ার্ডে রাখা কন্টেইনার ডিপোতে সরাতে আমদানিকারক প্রতিষ্ঠানগুলোকে নোটিশ পাঠাচ্ছে কর্তৃপক্ষ।

শুক্রবার (২ জুলাই) চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর এলাকার বিএম কন্টেইনার ডিপোকে চিঠি পাঠিয়ে তিন দিনের মধ্যে কন্টেইনার সরানোর নির্দেশ দেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক।

তিনি বলেন, বন্দরে জট এড়াতে আমদানিকারকদের কন্টেইনার সরাতে চিঠি দেয়া হচ্ছে। বন্দরে অপারেশনাল কাজে গতিশীলতা আনতে কন্টেইনারগুলো সরিয়ে নেয়া প্রয়োজন। জাহাজ হতে কন্টেইনার অবতরণের ৪ দিনের বিএল এর অন্তর্ভুক্ত সকল কন্টেইনার ডিপোতে নেয়া যায় সে বিষয়টি নিশ্চিত করতে হবে। করোনা পরিস্থিতিতে বন্দরের ভেসেল অপারেশন, ইয়ার্ড অপারেশনসহ আমদানি কন্টেইনার অপারেশন সুষ্ঠুভাবে পরিচালনায় কন্টেইনারসমূহ ডিপোতে দ্রুত স্থানান্তর করা জরুরি।

চিঠিতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরে কন্টেইনারের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ডিপোতে স্থান সংকুলান হচ্ছে না। বর্তমানে ডিপোগামী কন্টেইনার মজুদ আছে ২৯ হাজার ২২৪ টিইইউএস। এছাড়াও পাইপলাইনে ২ হাজার ৪৩৭ টিইইউএস কন্টেইনার ভর্তি জাহাজ ঘাটে বার্থিংয়ের জন্য অপেক্ষায় আছে। তাই বন্দরে কনটেইনার জট এড়াতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোকে তাদের ২৫১ টিইইউএস আমদানিকৃত লোড কন্টেইনার সরিয়ে নিতে হবে আগামী তিন দিনের মধ্যে।

বন্দর সূত্রে জানা যায়, চট্টগ্রাম বন্দরে কন্টেইনার রাখার ধারণক্ষমতা রয়েছে ৪৯ হাজার টিইইউএস। ১ জুলাই চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ৭ হাজার ৩২৮ টিইইউএস। এর মধ্যে আমদানি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ২ হাজার ৮৭১ ও রপ্তানি ৪ হাজার ৪৫৭ টিইইউএস। এছাড়া ডেলিভারি হয়েছে ৩ হাজার ৯৪৯ টিইইউএস কন্টেইনার। আর বন্দের কন্টেইনার রয়েছে ৩৪ হাজার ৩৮ টিইইউএস।

সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরে চট্টগ্রাম বন্দর ৩০ লাখ ৯৭ হাজার ২৬৩ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং করেছে। যা গত অর্থবছরের চেয়ে ৩ দশমিক ১০ শতাংশ বেশি। এরমধ্যে ১৬ লাখ ৫৮ হাজার ৩৩০ টিইইউএস আমদানি পণ্যের ও ১৪ লাখ ৩৮ হাজার ৯০৬ টিইইউএস রপ্তানি পণ্যের কন্টেইনার হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। এর আগের অর্থবছরে ১৫ লাখ ৪৬ হাজার ৬৭৬ টিইইউএস আমদানির ও ১৪ লাখ ৫৭ হাজার ৫৬৬ টিইইউএস রপ্তানি কন্টেইনার মিলে মোট ৩০ লাখ ৪ হাজার ১৪২ টিইইউএস হ্যান্ডলিং করেছিল। এবার কার্গো হ্যান্ডলিং করেছে ১১ কোটি ৩৭ লাখ ২৯ হাজার ৩৭৩ টন। আগের অর্থবছরে ১০ কোটি ১৫ লাখ ৬৫ হাজার ২৭২ টন কার্গো হ্যান্ডলিং করেছে চট্টগ্রাম বন্দর। আর প্রবৃদ্ধি ১১ দশমিক ৯৮ শতাংশ। এছাড়া জেটি ও বহির্নোঙর মিলে ৪ হাজার ৬২টি জাহাজ এবার হ্যান্ডলিং করেছে। এর আগের অর্থবছরে যা ছিল ৩ হাজার ৭৬৪টি। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৯২ শতাংশ

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ