30 C
আবহাওয়া
১২:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ববিতে ওয়ার্ল্ড জিওলজিস্ট ডে উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

ববিতে ওয়ার্ল্ড জিওলজিস্ট ডে উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

ববিতে ওয়ার্ল্ড জিওলজিস্ট ডে উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত

বিএনএ, ববি : ২ এপ্রিল ওয়ার্ল্ড জিওলজিস্ট ডে (বিশ্ব ভূতত্ত্ববিদ দিবস) উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের তিনটি স্টুডেন্ট চ্যাপ্টার ‘ইউনিভার্সিটি অফ বরিশাল জিওফিজিক্যাল সোসাইটি’, ‘ইউথম্যাপার্স এট ইউনিভার্সিটি অফ বরিশাল’ এন্ড ‘ইউনিভার্সিটি অফ বরিশাল ইউরোপিয়ান এসোসিয়েশন আফ জিওসাইন্টিস্ট এন্ড ইঞ্জিনিয়ার্স’ যৌথভাবে ওয়েবিনারটি আয়োজন করে ‌। রোববার (২ এপ্রিল) দুপুর ১২ টায় অনলাইনে (জুম অ্যাপে) ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারের প্রতিপাদ্য বিষয় ছিল “জিওবডি আইডেন্টিফিকেশন ইন সাবসারফেস ফর ফিউচার হাইড্রো-কার্বন পোটেনশিয়াল: বে আফ বেঙ্গল পারস্পেকটিভ” (Geobody Identification in Subsurface for Future H/C Potential : Bay of Bengal Perspective).

ওয়েবিনারে মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস, পেট্রোলিয়াম জিওসায়েন্স ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক, ড. এ কে এম এহসানুল হক।

ববিতে ওয়ার্ল্ড জিওলজিস্ট ডে উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত
মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ড. এ কে এম এহসানুল হক

এসময় তিনি প্রেজেন্টেশন স্লাইডের মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে বড় সম্ভবনায় বঙ্গোপসাগরের তলদেশে তেল-গ্যাসের উৎস নিয়ে কথা বলেন। সমুদ্রের তলদেশে কি পরিমাণ হাইড্রোকার্বন রয়েছে এবং এগুলো উত্তোলন করতে সক্ষম হলে বাংলাদেশ কি পরিমাণ উপকৃত হবে, এ বিষয়ে ধারণা দিয়েছেন। এছাড়াও ওয়েবিনারে তিনি বিশ্বব্যাপি এবং বাংলাদেশে জিওলজির সম্ভাবনা ও ভুতত্তবিদগণের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন।

স্টুডেন্ট চ্যাপ্টারের উপদেষ্টা ও সহকারী অধ্যাপক মো. আব্দুল্লাহ সালমান সমাপনী বক্তব্যে বলেন, খনিজ সম্পদ একটি দেশের অর্থনীতির চালিকাশক্তি। দিন দিন খনিজ সম্পদ কমে যাচ্ছে অপরদিকে দিন দিন খনিজ জ্বালানীর চাহিদা বাড়ছে। এই ওয়েবিনারে আমাদের শিক্ষার্থীরা খনিজ সম্পদের নতুন সম্ভাবনার ব্যাপারে জানতে পারছে। আগামী দিনে খনিজ জ্বালানী উত্তোলন এবং চাহিদা পূরণের লক্ষ্যে আমাদের শিক্ষার্থীরা নিজেদের ক্যারিয়ার গঠনে নিজেদের প্রস্তুত করার প্রেরণা পাচ্ছে। তিনি আরও বলেন, এই আয়োজনের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা খনিজ সম্পদ গবেষণায় আগ্রহী হয়ে উঠবে। এ ধরনের প্রোগ্রাম আয়োজন করায় স্টুডেন্ট চ্যাপ্টারগুলোকে ধন্যবাদ জানাই।

ওয়েবিনারে উপস্থিত ছিলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক জনাব সুখেন গোস্বামী, তিনটি স্টুডেন্ট চ্যাপ্টারের উপদেষ্টা এবং সহকারী অধ্যাপক মো. আব্দুল্লাহ সালমান অন্যান্য শিক্ষক, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা।

বিএনএনিউজ/ রবিউল ইসলাম, বিএম

Loading


শিরোনাম বিএনএ