30 C
আবহাওয়া
১২:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে সেনা শাসনের মেয়াদ আরও ছয়মাস বৃদ্ধি

মিয়ানমারে সেনা শাসনের মেয়াদ আরও ছয়মাস বৃদ্ধি

মিয়ানমার সেনা প্রধান Min Aung Hlaing

মিয়ানমারে সেনা শাসনের মেয়াদ আরও ছয়মাস বৃদ্ধি করা হয়েছে।  শাসনের দ্বিতীয় বর্ষপূর্তির দিনে এই ঘোষণা দেন দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং  (Min Aung Hlaing) । অভ্যুত্থানের দুই বছর পূর্তি উপলক্ষে জান্তা প্রধান মিন অং হ্লাইং জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদকে বলেছেন যে একটি ‘মুক্ত’ ভোটের প্রস্তুতির জন্য সেনাবাহিনীর আরও সময় প্রয়োজন।

মঙ্গলবার নাইপিতাওতে মিয়ানমারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের (এনডিএসসি) এক বৈঠকে এর সদস্যরা দেশটির জরুরি অবস্থা এবং মিন অং হ্লাইং-এর নেতৃত্বাধীন জান্তার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে, দেশটির সরকারি মিডিয়ায় সম্প্রচারিত এক ঘোষণায় এ কথা বলা হয়।

 

জান্তা প্রধান ২০০৮ সালের সেনাবাহিনীর খসড়া সংবিধানের দ্বারা প্রয়োজনীয় দুই বছরের সামরিক শাসনের প্রতিফলন করে কাউন্সিল সদস্যদের কাছে একটি প্রতিবেদন জমা দিয়েছিলেন, যা তিনি ১ ফেব্রুয়ারি, ২০২১-এ একটি অভ্যুত্থান ঘটালে ক্ষমতায় তার দাবিকে যুক্তিযুক্ত করতে ব্যবহার করেছিলেন।

সনদের ৪২৫ ধারায় বলা হয়েছে যে “যদি প্রতিরক্ষা পরিষেবার কমান্ডার-ইন-চিফ নির্ধারিত সময়কালের বর্ধিতকরণ জমা দেন কেন তিনি অর্পিত দায়িত্বগুলি সম্পাদন করতে সক্ষম হননি সে ব্যাখা দিতে হবে,”  এনডিসি “সাধারণত দুটি এক্সটেনশনের অনুমতি দিতে পারে। প্রতিটি এক্সটেনশনের জন্য ছয় মাস মেয়াদের জন্য নির্ধারিত সময়ের মধ্যে।

সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে এবং তারপর থেকে প্রতিবার ছয় মাসের জন্য এটি দুবার বাড়িয়েছে। সর্বশেষ বুধবার মেয়াদ শেষ হয়েছে।

আনুষ্ঠানিক ঘোষণায়, ২০২০ সালের সাধারণ নির্বাচনে ভোট জালিয়াতির ভিত্তিহীন অভিযোগ উল্লেখ করে মিন অং হ্লাইং এর নেতৃত্বাধীন মিয়ানমার সোমরিক বাহিনী দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা দখল  করে নেয়।  নির্বাচনে তখনকার ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ব্যাপক বিজয় লাভ করেছিল।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ