28 C
আবহাওয়া
১১:৪০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান   

জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান   

জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান   

ঢাকা : টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট অথোরিটি (বিডা),  বাংলাদেশ ইকোনমিক জোন অথোরিটি (বেজা), জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) এর সম্মিলিত উদ্যোগে অনলাইনে ‘বাংলাদেশ বিজনেস সেমিনার’ (ওয়েবিনার) অনুষ্ঠিত হয়। মঙ্গলবার(২ ফেব্রুয়ারি) জাপান দূতাবাস  থেকে পরিচালিত সেমিনারে জাপানি বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানের দুইশতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এতে বক্তব্য প্রদান করেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। তিনি বলেন, এশিয়ায় বাংলাদেশের অন্যতম রপ্তানি গন্তব্য জাপান এবং বাংলাদেশে বিদেশি বিনিয়োগের অনুকূল পরিবেশ বিদ্যমান।  সরকার বিনিয়োগকারীদের জন্য নানাবিধ আর্থিক ও অ-আর্থিক প্রণোদনাও প্রদান করছে বলে তিনি উল্লেখ করেন। তিনি জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে আরো অধিক হারে বিনিয়োগের আহ্বান জানান।

আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। বিনিয়োগ গন্তব্য হিসাবে ‘বাংলাদেশ এবং বাংলাদেশে ব্যবসার পরিবেশ’ বিষয়ক উপস্থাপনা প্রদান করেন বিডার শাহ মাহবুব, এবং বেজার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারী জাপানি ব্যবসায় প্রতিষ্ঠান সুমিতমো স্পেশাল ইকোনমিক জোন (সেজ) সংক্রান্ত, এবং হোন্ডা ও মন্সটারল্যাব থেকে বাংলাদেশে ব্যবসায় পরিচালনায় তাঁদের অভিজ্ঞতা বর্ণনা করেন যথাক্রমে চিহারু তাগাওয়া, হিমিহিকো কাতসুকি ও মাজুকি নাকায়ামা, বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া। এছাড়া বাংলাদেশে জাপানি ব্যবসায় প্রতিষ্ঠানের গতিধারা ও কার্যক্রম সম্পর্কে বিশদ আলোচনা করেন জেট্রোর বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো।

আলোচকগণ বাংলাদেশকে সম্ভাবনাময় ও বিনিয়োগের সোনালী গন্তব্য হিসাবে আখ্যায়িত করেন।

Loading


শিরোনাম বিএনএ