29 C
আবহাওয়া
২:৫৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে ক্যান্সার হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন বৃহস্পতিবার

চট্টগ্রামে ক্যান্সার হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন বৃহস্পতিবার

চট্টগ্রামে ক্যান্সার হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন বৃহস্পতিবার

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ক্যান্সার হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ হাসপাতালটির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিনিয়রস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো. রেজাউল করিম আজাদ এ তথ্য জানান ।

সম্মেলনে লিখিত বক্তব্যে মো. রেজাউল করিম আজাদ জানান, বর্তমানে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ক্যান্সার বিভাগে একদল বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা সেবা চলছে। কিন্তু চট্টগ্রাম বিভাগের জনসংখ্যার তুলনায় বর্তমানে বিদ্যমান সেবা ব্যবস্থা বড়ই অপ্রতুল। বর্তমানে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ক্যান্সার বিভাগে প্রতিদিন বহির্বিভাগে ৩০ জন এবং অন্তঃবিভাগে ভর্তি হচ্ছে ১০ শয্যায় ১০ জন। অথচ প্রতিদিনই শয্যার অভাবে ভর্তি করা যাচ্ছে না অনেক রোগীকে।

তিনি বলেন, ইতোমধ্যে এ হাসপাতালের ক্যান্সার বিভাগে কেমোথেরাপি গ্রহণ করেছে ৪ হাজার ১৪২ জন রোগী এবং অন্তঃ ও বর্হিবিভাগে মোট ৬ হাজার ৭৭৬ জন রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেছে। তাই বর্তমানে ক্যান্সার রোগীর বৃদ্ধির হারের বাস্তবতায় চট্টগ্রামে একটি স্বয়ংসম্পূর্ণ ক্যান্সার হাসপাতাল অপরিহার্য হয়ে পড়েছে। কিন্তু একটি বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠায় প্রধান নিয়ামক হলো অর্থ।

রেজাউল করিম আজাদ জানান, প্রস্তাবিত ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রাক্কলিত ব্যয় ১২০ কোটি টাকা। ইতোমধ্যে বিভিন্ন জনের সহযোগিতায় ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ পেয়েছে হাসপাতালটি। ক্যান্সার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি মেশিন ক্রয়ে ট্রেড ভিশন লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে। চট্টগ্রাম নগরীতে প্রায় ৭০ লাখ মানুষের বসবাস। প্রতিটি মানুষ যদি ১০০ টাকা করে এই ক্যান্সার হাসপাতালের জন্য দান করেন, তাহলে এক মুহূর্তেই এ হাসপাতালের জন্য ৭০ কোটি টাকার একটি তহবিল হয়ে যাবে। এমনটি প্রত্যাশা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি।

আগামী ১৮ মাসের মধ্যেই পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল চালুর আশা প্রকাশ করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। এছাড়া বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির ভাইস চেয়ারম্যান এস এম আবু তৈয়ব, হাসপাতাল ভবনের অনারারি প্রজেক্ট পরিচালক প্রকৌশলী আলী আশরাফ, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সৈয়দ মোরশেদ হোসেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সাংবাদিক হাসান আকবর, ডা. আঞ্জুমান আরা ইসলাম, ডা. আরিফুল আমিন ও ডা. শেফাতুজ্জাহান।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ