36 C
আবহাওয়া
১১:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ২৩ সালে আর্থিক খাত কঠিন হবে; মন্দায় পড়বে এক-তৃতীয়াংশ দেশ: আইএমএফ

২৩ সালে আর্থিক খাত কঠিন হবে; মন্দায় পড়বে এক-তৃতীয়াংশ দেশ: আইএমএফ

২৩ সালে আর্থিক খাত কঠিন হবে।

বিএনএ: মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের প্রবৃদ্ধির গতি ধীর হয়ে আসায় বিশ্বের বেশিরভাগ দেশের অর্থনীতির জন্য ২০২৩ সাল গত বছরের চেয়ে কঠিন হবে। মন্দায় পড়ার শঙ্কায় রয়েছে বিশ্বের এক-তৃতীয়াংশ দেশ। এ সতর্কবার্তা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

রোববার (১ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিবিএস-এর সকালের সংবাদ অনুষ্ঠান ‘ফেস দ্য নেশন’-এ সতর্কবার্তা দেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

আইএমএফ ব্যবস্থাপনা পরিচালকের দাবি, মূলত ইউক্রেনের যুদ্ধ, পণ্য-দ্রব্যের ক্রমবর্ধমান দাম, সুদের উচ্চ হার এবং চীনে কোভিডের বিস্তার বৈশ্বিক অর্থনীতির ওপর প্রভাব ফেলার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর আগে গত অক্টোবরে ২০২৩ এর জন্য বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমিয়েছিল আইএমএফ।

ক্রিস্টালিনা জর্জিয়েভা সতর্ক করেছেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন ২০২৩ সালে শুরুতে কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে। তার ভাষায়, ‘আগামী কয়েক মাস, চীনের জন্য বেশ কঠিন হবে এবং চীনা প্রবৃদ্ধির ওপর প্রভাব হবে নেতিবাচক, এই অঞ্চলের ওপর প্রভাব হবে নেতিবাচক, বৈশ্বিক প্রবৃদ্ধির ওপরও এর প্রভাব নেতিবাচক হবে।’

বিএনএ,  হাফিজুর, জিএন

Loading


শিরোনাম বিএনএ