32 C
আবহাওয়া
১০:০৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ল

bank

বিএনএ ডেস্ক: এ সপ্তাহ থেকে গ্রাহকরা ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ লাখ টাকার বেশি উত্তোলন করতে পারবেন না। একই সঙ্গে কোনো লেনদেন সন্দেহজনক মনে হলে তাৎক্ষণিক কেন্দ্রীয় ব্যাংকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে চলতি সপ্তাহেও নগদ টাকা উত্তোলনের এ সীমা দেয় বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এক জরুরি বার্তায় শনিবার রাতে এই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগের সপ্তাহে সর্বোচ্চ ৪ লাখ টাকা তোলার সুযোগ ছিল।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, নিরাপত্তার স্বার্থে গত সপ্তাহে নগদ টাকা উত্তোলনে সীমা ছিল সর্বোচ্চ ৩ লাখ টাকা। চলতি সপ্তাহে তা বাড়িয়ে ৪ লাখ টাকা করা হয়েছে। এর আগের সপ্তাহে ছিল ২ লাখ টাকা। তবে একজন গ্রাহক যেকোনো পরিমাণ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন।

জানা গেছে, সরকার পরিবর্তনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে নগদ টাকা উত্তোলনের চাপ দেখা যায়।

এসব অর্থ যাতে কোনোভাবেই সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এরই ধারাবাহিকতায় নগদ টাকা উত্তোলনের সীমা দেওয়া হচ্ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ