26 C
আবহাওয়া
৫:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলেছে: প্রাণিসম্পদ মন্ত্রী

পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলেছে: প্রাণিসম্পদ মন্ত্রী

পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে প্রভাব ফেলেছে: প্রাণিসম্পদ মন্ত্রী

বিএনএ ডেস্ক: পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শুক্রবার (১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্ট ফোরাম আয়োজিত ‘পদ্মা সেতুর সম্ভাবনা : দেশীয় পশুতে কোরবানি, খামারিদের সমস্যা ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দেশপ্রেম ও দৃঢ়তার কারণেই পদ্মা সেতু নির্মাণ করা সম্ভব হয়েছে। এ সেতু উদ্বোধনের মধ্যদিয়ে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে উন্মোচিত হয়েছে নতুন দিগন্ত।

পদ্মা সেতু দেশের অর্থনৈতিক সমৃদ্ধির বিশাল সম্ভাবনা সৃষ্টি করেছে উল্লেখ করে তিনি বলেন, কোরবানির পশু নিয়ে রাজধানীতে আসতে এক সময় ফেরিঘাটে দুই-তিনদিন অপেক্ষা করতে হতো। পদ্মা সেতু খুলে দেয়ায় সারা দেশ থেকে রাজধানীতে পশু আনতে ফেরির জন্য অপেক্ষা করতে হবে না।

মন্ত্রী বলেন, বাড়িতে বা রাস্তায় কোরবানির পশু বিক্রি করলে কোন হাসিল দিতে হবে না। কেউ খামারিদের বাজারে এনে পশু বিক্রিতে বাধ্য করতে পারবে না। কোরবানির পশু বাড়িতে বিক্রি করলে নিকটবর্তী বাজার ইজারাদারও চাঁদা আদায়ের কথা বলতে পারবে না।

শ ম রেজাউল করিম বলেন, যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে এমন স্থানে পশুর হাট বসানো যাবে না। নির্ধারিত জায়গায় হাট বসাতে হবে। জানান, অনুমোদিত হাটে প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি মেডিকেল ব্যবস্থাপনা থাকবে। রোগা পশু বেচাকেনা যেন না হয় সে ব্যাপারে কঠোর নজরদারি থাকবে। হাটে বিনামূল্যে পশু পরীক্ষা করার ব্যবস্থার পাশপাশি আর্থিক লেনদেনের জন্য স্মার্ট ব্যাংকিংও চালু থাকবে। ক্রেতা-বিক্রেতা ও ভোক্তার জন্য একটি নিরাপদ ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে বলেও দাবি করেন মন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি এম এ জলিল মুন্না রায়হান। স্বাগত বক্তব্য রাখেন করেন ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম সুমন।

বিএনএন/এ আর

Loading


শিরোনাম বিএনএ