30 C
আবহাওয়া
৮:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » বিধিনিষেধ মানাতে ঢাকায় ভ্রাম্যমাণ আদালত

বিধিনিষেধ মানাতে ঢাকায় ভ্রাম্যমাণ আদালত

চেকপোস্ট

বিএনএ ডেস্ক, ঢাকা: করোনা ভাইরাস (কভিড-১৯) সংক্রমণের বিস্তার রোধে সর্বাত্মক লকডাউনের আদলে দেওয়া ২১ দফা বিধিনিষেধ বাস্তবায়নে রাজধানীতে নেমেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১ জুলাই) সকালে রাজধানীর শান্তিনগর মোড়ে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির একটি টিমকে যান চলাচল নিয়ন্ত্রণে দেখা যায়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১০৬ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর আগে বিধিনিষেধের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা আদেশে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠপর্যায়ে প্রয়োজনীয়সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে।

জারি করা ২১ দফা নির্দেশনার আদেশে বলা হয়, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ বলবৎ থাকবে। এসব বিধিনিষেধ বাস্তবায়নে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সেনাবাহিনীও মাঠে থাকবে।

‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় আরোপিত বিধিনিষেধ বাস্তবায়নের জন্য এ সময় সারা দেশে সশস্ত্র বাহিনী মোতায়েন থাকবে। জেলা ম্যাজিস্ট্রেটরা স্থানীয়ভাবে সেনা মোতায়েনের বিষয়ে প্রয়োজনীয় সমন্বয় করবেন। গত বছর দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিধিনিষেধ দেওয়া হলে তখনো সেনা মোতায়েন হয়েছিল।

এদিকে সরকারি সূত্রগুলো বলছে, প্রথমে সাত দিনের কঠোর বিধিনিষেধ থাকলেও তা আরও এক সপ্তাহ বাড়ানোর পরিকল্পনা রয়েছে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গত সোমবার থেকেই সারা দেশে গণপরিবহন, শপিং মল, মার্কেটসহ বেশ কিছু কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। সম্প্রতি দেশের করোনা মহামারী পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে। গত কয়েক দিনে করোনায় দৈনিক সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যুর রেকর্ড হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ