24 C
আবহাওয়া
৬:১৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ম্যালান ঝড়ে ধরাশায়ী টাইগার বাহিনী

ম্যালান ঝড়ে ধরাশায়ী টাইগার বাহিনী

চট্টগ্রামে টাইগারদের ইতিহাস বদলানোর সুযোগ

বিএনএ: ডাভিড ম্যালানের অপরাজিত সেঞ্চুরিতে ধরাশায়ী টাইগার বাহিনী। ৮ বল আর ৩ উইকেট হাতে রেখেই জয়ের নাগাল পায় বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

ইংল্যান্ডের জন্য বাংলাদশের দেয়া ২১০ রানের লক্ষ্যটা মামুলি বটে। তবে প্রথম ওভারে সাকিব আল হাসানকে চার হাঁকানোর এক বল পরেই জেসন রয় (৪) অধিনায়ক তামিমের তালুতে বন্দি হয়ে ফিরলে শুরুতেই চাপে পড়ে ইংল্যান্ড।

নবম ওভারে দলীয় ৩৫ রানে অন্য ওপেনার ফিল সল্ট (১২) তাইজুলের আর্ম বল বুঝতে না পেরে ফেরেন বোল্ড হয়ে। তিনে নেমে ডাভিড ম্যালান স্বচ্ছন্দ ছিলেন। বিপিএলে খেলার অভিজ্ঞতাকে সঙ্গে নিয়ে সামলে খেলছিলেন। কিন্তু অন্য পাশে চলেছে আসা-যাওয়ার মিছিল।

স্বল্প বিরতিতে আউট হয়ে চাপ বাড়িয়েছেন জেমস ভিনস (৬) এবং জস বাটলার (৯)। তাইজুলের বলে স্টাম্পড হয়ে ভিনস এবং তাসকিনের বলে স্লিপে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি হয়ে ফিরেছেন ইংলিশ অধিনায়ক।

৬৫ রানে ৪ উইকেট হারানোর ধাক্কা ইংল্যান্ড সামলে ওঠার চেষ্টা করেছে পঞ্চম উইকেটে উইল জ্যাকস এবং ষষ্ঠ উইকেটে মঈন আলীর সঙ্গে ম্যালানের জুটিতে। দুই জুটি থেকে এসেছে সমান ৩৮ রান করে। তবে জ্যাকস (২৬) এবং মঈনও (১৪) ক্রিজে থিতু হওয়ার আগেই আউট হয়েছেন। তাদের দুজনকেই তুলে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

সতীর্থদের আসা-যাওয়ার মধ্যে এক প্রান্ত আগলে ব্যাট করে গেছেন ম্যালান। ৯২ বলে ফিফটির পর ১৩৪ বলে পেয়ে যান ওয়ানডে ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির দেখা। ৪৬তম ওভারে তাসকিনের লেগ স্টাম্পে পিচ করা বলটিকে অনায়াসে অন ড্রাইভে সীমানাছাড়া করে ব্যাট উঁচিয়ে ধরেন ম্যালান।

১৪৫ বলে ১১৪ রানে অপরাজিত থাকেন ডাভিড ম্যালান
১৪৫ বলে ১১৪ রানে অপরাজিত থাকেন ডাভিড ম্যালান

ইংল্যান্ডের অন্য ব্যাটসম্যানদের মনের বাঘে খেলেও শেষ পর্যন্ত বাংলাদেশের স্পিন অস্ত্রকে খেলো বানিয়ে একক নৈপুণ্যে ম্যাচ বের করে নিয়েছেন ১৪৫ বলে ৮ চার এবং ৪ ছক্কায় ১১৪ রানে অপরাজিত থাকা ম্যালান। শেষ দিকে তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন স্পিনার আদিল রশিদও (১৭*)।

ছয় মাস পর ওয়ানডে দলে ফেরাটা স্মরণীয় করতে পেরেছেন তাইজুল। ১০ ওভার বল করে তুলে নিয়েছেন ৩ উইকেট। দুই উইকেট গিয়েছে মিরাজের ঝুলিতে, একটি করে উইকেট পেয়েছেন সাকিব এবং তাসকিন।

বুধবার (১ মার্চ) দুপুরে মিরপুরে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। নাজমুল হোসেন শান্ত ফিফটি (৫৮) পেলেও ইনিংস বড় করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। মাহমুদউল্লাহ (৩১) এবং তামিম (২৩) ভালো শুরু পেলেও তা কাজে লাগাতে পারেননি। শেষ পর্যন্ত ৪৭.২ ওভারে ২০৯ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

ওয়ানডেতে ঘরের মাঠে প্রায় অজেয় হয়ে ওঠা বাংলাদেশ তবু আশায় ছিল। শেষতক বোলিং দাপটে ইংল্যান্ডকে কুপোকাত করার সে আশা গুঁড়েবালি হয় ম্যালানের অপরাজিত সেঞ্চুরিতে।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ