23 C
আবহাওয়া
৭:২৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউনের সংখ্যা কত: হাইকোর্ট

পুরান ঢাকায় কেমিক্যাল গোডাউনের সংখ্যা কত: হাইকোর্ট

হাইকোর্ট

বিএনএ, (আদালত প্রতিবেদক) ঢাকা: পুরান ঢাকার কতটি ভবনে কেমিক্যাল গোডাউন আছে তার তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৭ এপ্রিলের মধ্যে এই তালিকা আদালতে দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী ১৭ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দিয়ে এটি জানাতে হবে। এ আদেশের পাশাপাশি রুল জারি করেছেন আদালত।

রুলে চুড়িহাট্টায় ক্ষতিগ্রস্ত মানুষকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না, যেখানে ৩৭টি ব্যাংক ৩০ কোটি টাকা জমা দিয়েছে। এই ক্ষতিপূরণ দিয়ে তাদের পুর্নবাসনের ব্যবস্থা কেন করা হবে না এবং কেন পুরান ঢাকায় অগ্নি নির্বাপন ব্যবস্থা স্থাপন করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন। সরু গলি প্রশস্ত করতে কেন উদ্যোগ নেওয়া হবে না, পাশাপাশি আবাসিক ভবনে কেমিক্যাল গোডাউন ভাড়া দেওয়া বাড়ির মালিকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না সেটিও জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে শিল্প সচিব, রাজউক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, পরিবেশ অধিদপ্তরসহ ১৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে রাজধানীর পুরান ঢাকার চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে পরিবেশবিদ সংগঠন বেলা, ব্লাস্টসহ বেশ কয়েকটি সংগঠন থেকে পৃথক একটি রিট দায়ের করা হয়।

বিএনএনিউজ/ এসবি, এমএফ

Loading


শিরোনাম বিএনএ